এক দফা দাবিতে গণঅনশনে ৭ কলেজের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

সিজিপিএ’র শর্ত শিথিলপূর্বক মানোন্নয়ন পরীক্ষা নিয়ে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবিতে গণঅনশন করছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি ৭ কলেজের শিক্ষার্থীরা। রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এ গণঅনশন শুরু হয়। শিক্ষার্থীরা জানান, দাবি আদায় না হলে পরবর্তীতে আমরণ অনশনের মতো কঠোর কর্মসূচির ঘোষণা দেবেন তারা।

শিক্ষার্থীদের অভিযোগ, ৭ কলেজ ঢাবি অধিভুক্ত হওয়ার পর থেকে শিক্ষার্থীদের বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে। এর মধ্যে ঢাবির রেজিষ্ট্রার ভবনে সেবা দেওয়া হচ্ছে সনাতনি পদ্ধতিতে। আর ঢাবি অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীদের এখনও বাঁকা চোখে দেখা হয়। নির্ধারিত জিপিএ বা সিজিপিএ শর্ত শিথিল করে ৩ বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দিতে হবে।

universel cardiac hospital

জাহিদ হোসেন নামে এক শিক্ষার্থী জানান, আমাদের ৩ মাসের মধ্যে ফল দেওয়ার কথা ছিল। কিন্ত ৯ মাস পর ফলাফল ঘোষণা করা হয়েছে। আমরা যতটুকু জানি, দেশের সকল বিশ্ববিদ্যালয়ে অনার্সের ক্ষেত্রে মানোন্নয়নের সিস্টেমটা আছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয় অনুযায়ী তা ২ বিষয়, এমনকি ৩ বিষয় পর্যন্ত হয়ে থাকে।

তিনি বলেন, ঢাবি যে সিজিপিএ শর্ত দিয়েছে তাতে দেখা গেছে, একজন শিক্ষার্থীর একটি বা দুটি বিষয়ে খারাপ হলেও সিজিপিএ শর্ত পূর্ণ করতে পারছে না। ২-৩ বিষয় পর্যন্ত মানোন্নয়ন দেওয়ার পদ্ধতি থেকে তারা বঞ্চিত হচ্ছেন। তাহলে কি আপনারা মানন্নোয়ন পদ্ধতি একদমই তুলে দিতে চাচ্ছেন? আর সেটা শুধু ৭ কলেজের বেলায়?

শেয়ার করুন