ইউক্রেনে পৌঁছেছে প্রথম এফ-১৬ যুদ্ধবিমান

মত ও পথ ডেস্ক

যুক্তরাষ্ট্রের তৈরি প্রথম এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেনে পৌঁছেছে। নেদারল্যান্ডসের দেওয়া এই যুদ্ধবিমান ইউক্রেনে পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ। ইউক্রেনের আকাশ প্রতিরক্ষাকে শক্তিশালী করতে গত রোববার নেদারল্যান্ডস ও ডেনমার্ক কিয়েভকে যুদ্ধবিমান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। এর আগে দেশ দুটির এই সিদ্ধান্ত অনুমোদন করে যুক্তরাষ্ট্র। খবর আল-জাজিরার।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) মঙ্গলবার এক পোস্টে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, নেদারল্যান্ডস থেকে প্রথম এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেনে পৌঁছেছে। বড় বাজপাখির কাউন্টডাউন শুরু হয়ে গেছে। এদিকে, ডেনমার্কের সশস্ত্র বাহিনী জানিয়েছে, ইউক্রেনের পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে ডেনমার্ক।

universel cardiac hospital

এক বিবৃতিতে সশস্ত্র বাহিনী বলেছে, স্কাইস্ত্রোপে ডেনমার্কের সামরিক বিমানঘাঁটিতে আটজন ইউক্রেনীয় পাইলটকে প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। তাদের সঙ্গে আরও ৬৫ জন সেনা এসেছেন। তাদেরকে যুদ্ধবিমান রক্ষণাবেক্ষণ ও মেরামতের প্রশিক্ষণ দেওয়া হবে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, গ্রিসও ইউক্রেনের পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ দিয়ে সহযোগিতার কথা জানিয়েছে।

এফ-১৬ যুদ্ধবিমানগুলো যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে প্রথম যুক্ত করা হয় ১৯৭৯ সালে। ইরাক ও আফগানিস্তান যুদ্ধে এই যুদ্ধবিমান ব্যাপক হারে ব্যবহার করে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের হাতে এই মুহূর্তে সোভিয়েত আমলের কয়েকটি যুদ্ধবিমান আছে। রাশিয়াকে মোকাবিলার জন্য সেগুলো যথেষ্ট নয়। তাই যুদ্ধের শুরু থেকে যুদ্ধবিমান পাওয়ার জন্য তদবির করে আসছিল কিয়েভ।

শেয়ার করুন