প্রিগোজিনের মৃত্যু নিয়ে ধোঁয়াশা

মত ও পথ ডেস্ক

ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের মৃত্যু নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে। রাশিয়ায় একটি উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার পর পর প্রিগোজিনের নিহত হওয়ার খবর অনেক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে আসে। কিন্তু আনুষ্ঠানিকভাবে রাশিয়া কিংবা অন্য কোনো পক্ষ প্রিগোশিনের নিহত হওয়ার খবর নিশ্চিত করেনি। খবর রয়টার্সের।

রাশিয়ায় উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে প্রিগোজিন নিহত হয়েছেন, বিবিসিসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো শুরুতে এমন খবর দেয়। তবে পরে বলা হয়, বিধ্বস্ত হওয়া উড়োজাহাজের যাত্রী তালিকায় প্রিগোজিনের নাম রয়েছে। রয়টার্সের খবরে বলা হয়, প্রিগোজিনের ভাগ্যে কী ঘটেছে সেটা ক্রেমলিন বা রুশ প্রতিরক্ষা দপ্তর থেকে নিশ্চিত করে কিছু বলা হয়নি। ভাগনারের সঙ্গে সম্পৃক্ত টেলিগ্রাম চ্যানেল বলেছে, প্রিগোজিন নিহত হয়েছেন। সেখানে তাকে দেশপ্রেমিক নায়ক হিসেবে উল্লেখ করা হয়েছে।

universel cardiac hospital

রুশ সংবাদ সংস্থা ইন্টাফ্যাক্সের বরাত দিয়ে বিবিসি জানায়, উড়োজাহাজ বিধস্ত হওয়ার ঘটনাস্থল থেকে ১০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। তবে লাশগুলোর পরিচয় নিশ্চিত করা হয়নি। রাশিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়, বিধ্বস্ত উড়োজাহাজে তিনজন ক্রুসহ ১০ জন আরোহী ছিলেন। তারা সবাই নিহত হয়েছেন।

দ্য মস্কো টাইমস তাদের এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে বলেছে, রাশিয়ার রাষ্ট্রীয় উড়োজাহাজ চলাচল সংস্থার পক্ষ থেকে বিধ্বস্ত উড়োজাহাজের আরোহী হিসেবে প্রিগোজিনের থাকার বিষয়টি নিশ্চিত করেছে। তবে প্রিগোজিনের নিহত হওয়ার খবর নিশ্চিত করেনি সংস্থাটি।

মস্কো টাইমস আরও বলেছে, ভাগনার সম্পৃক্ত টেলিগ্রাম চ্যানেল বিধ্বস্ত উড়োজাহাজের ধ্বংসস্তূপ থেকে প্রিগোজিনের মরদেহ পাওয়ার দাবি করেছে। কিন্তু মস্কো টাইমস নিরপেক্ষ কোনো সূত্র থেকে বিষয়টি নিশ্চিত হতে পারেনি।

শেয়ার করুন