ব্রিকস সম্মেলনের নৈশভোজে শেখ হাসিনার সঙ্গে মোদির সাক্ষাৎ

মত ও পথ ডেস্ক

ব্রিকস সম্মেলন উপলক্ষে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে আসা বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের সম্মানে দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসার আমন্ত্রণে বুধবার আয়োজিত নৈশভোজে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও৷ সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাক্ষাৎ হয়। এ সময় তাঁরা শুভেচ্ছা ও কুশল বিনিময় করতে দেখা গেছে৷

এর আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে দুই নেতার বৈঠক শুরু হয় বাংলাদেশ সময় বুধবার (২৩ আগস্ট) রাত ১০টা পর। চলে প্রায় এক ঘণ্টা। খবর সময় টিভির।

universel cardiac hospital

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার আমন্ত্রণে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে বর্তমানে দেশটিতে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২২ আগস্ট) জোহানেসবার্গ পৌঁছান তিনি।

সবশেষ ২০১৯ সালে হাসিনা-জিনপিং বৈঠক হয়েছিলো। করোনা মহামারি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এবং ইন্দো-প্যাসিফিক ইস্যুসহ বর্তমান বিশ্ব-পরিস্থিতি বিবেচনায় দুই নেতার এ বৈঠককে কূটনৈতিক মহলে গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। এছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে পশ্চিমাদের অব্যাহত চাপের মধ্যে দেশের দুই শীর্ষ নেতার বৈঠক অনেক বড় বার্তা বলেও মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের ফাঁকে চীনের প্রেসিডেন্ট ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে বঙ্গবন্ধুকন্যার। এছাড়া দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। এরই মধ্যে বেশ কয়েকটি বৈঠক করেছেন তিনি।

শেয়ার করুন