শিশুদের মানবাধিকার লঙ্ঘন, রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

মত ও পথ ডেস্ক

রাশিয়ার ওপর আরেক দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের শিশুদের জোরপূর্বক রাশিয়া ও ক্রিমিয়ায় নিয়ে দেশটির মতাদর্শে উদ্বুদ্ধ করার অভিযোগ দুটি প্রতিষ্ঠান ও ১১ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গত বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এই তথ্য জানিয়েছেন। খবর এএনআইয়ের।

এ প্রসঙ্গে অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ইউক্রেনের শিশুদের মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে রাশিয়ার তিন কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। এই ব্যক্তিরা জোর করে ইউক্রেনের শিশুদের নির্বাসিত করছেন। শিশুদের ধরে নিয়ে যাওয়া এবং শিশুদের বন্দী করার সঙ্গেও তারা জড়িত বলে জানান তিনি।

universel cardiac hospital

গত ২৪ আগস্ট ছিল ইউক্রেনের স্বাধীনতা দিবস। এই দিবসকে সামনে রেখে ইউক্রেনে হামলা শুরুর পর মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেন, ইউক্রেনের নাগরিকদের ওপর রাশিয়ার যারা নৃশংসতা চালাচ্ছেন তাদের জবাবদিহির আওতার আনার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। সেই প্রতিশ্রুতি বাস্তবায়নের অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে দেশটির শিশুদের বন্দী করার অভিযোগ রয়েছে রাশিয়ার বিরুদ্ধে। বার্তা সংস্থা রয়টার্স বলছে, ইউক্রেন সরকারের দেওয়া তথ্য অনুসারে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে হামলা শুরুর পর এ পর্যন্ত ১৯ হাজার ৫০০ শিশুকে তুলে নিয়ে গেছে রাশিয়া।

শেয়ার করুন