কৌশলগত সংলাপে যুক্তরাজ্যের সঙ্গে দুই চুক্তি নিয়ে আলোচনা হবে

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ-যুক্তরাজ্য
ফাইল ছবি

প্রায় দুই বছরের বিরতি শেষে আগামী মাসে ঢাকায় বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে পঞ্চম কৌশলগত সংলাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের সংলাপে দুই দেশের বন্দী বিনিময় চুক্তি এবং পারস্পরিক আইনি সহায়তা চুক্তি নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। পাশাপাশি ভারত–প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দুই দেশের সহযোগিতার নতুন পরিসর নিয়েও আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে গত এপ্রিলে বাংলাদেশের ভারত–প্রশান্ত মহাসাগরীয় দৃষ্টিভঙ্গি (আইপিও) প্রকাশের পর দুই দেশ এই কৌশলগত সংলাপে বসছে।

সংলাপটি এমন একসময়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে, যখন বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন ঘিরে যুক্তরাজ্যসহ আন্তর্জাতিক সম্প্রদায় সরব রয়েছে। ২০২১ সালের সেপ্টেম্বরে লন্ডনে অনুষ্ঠিত চতুর্থ অংশীদারত্ব সংলাপেও অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের ওপর জোর দিয়েছিল যুক্তরাজ্য। খুব সংগত কারণে এবার ঢাকায় অনুষ্ঠেয় বৈঠকেও নির্বাচন ও মানবাধিকারের বিষয় গুরুত্ব পাবে। বিশেষ করে যুক্তরাজ্য এবার অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের পাশাপাশি ‘অংশগ্রহণমূলক’ নির্বাচনের বিষয়টি সামনে এনেছে। ফলে সব দল যাতে নির্বাচনে অংশ নিতে আগ্রহী হয়, এমন একটি পরিবেশ নিশ্চিতের বিষয়টি যুক্তরাজ্য কৌশলগত সংলাপেও তুলতে পারে।

universel cardiac hospital

আগামী ১২ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠেয় ওই সংলাপে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বাংলাদেশের ও যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের স্থায়ী আন্ডার সেক্রেটারি ফিলিপ বার্টন তার দেশের নেতৃত্ব দেবেন। দুই দেশের পঞ্চম কৌশলগত সংলাপ উপলক্ষে ইতোমধ্যে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে আন্তমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে যুক্তরাজ্যের সঙ্গে সহযোগিতার বিভিন্ন দিক এবং সর্বশেষ সংলাপের সিদ্ধান্ত পর্যালোচনা করা হয়।

প্রসঙ্গত, দুই দেশের চতুর্থ সংলাপে বাংলাদেশ ও যুক্তরাজ্যে অপরাধীরা যাতে নির্বিঘ্নে বসে অপরাধমূলক কর্মকাণ্ড জড়িত থাকতে না পারেন, সে বিষয়ে দুই দেশ সম্মত হয়েছিল। এরই আলোকে বন্দী বিনিময় চুক্তি এবং পারস্পরিক আইনি সহায়তা চুক্তি সইয়ের বিষয়ে দুই দেশ রাজি হয়েছিল।

শেয়ার করুন