জঙ্গিগোষ্ঠী সংশ্লিষ্ট পাচারকারীর সহায়তায় যুক্তরাষ্ট্রে অভিবাসীরা, সতর্ক বাইডেন প্রশাসন

মত ও পথ ডেস্ক

চলতি বছরের শুরুর দিকে মেক্সিকো সীমান্ত থেকে উজবেকিস্তানের বেশ কয়েকজন নাগরিক যুক্তরাষ্ট্রে আশ্রয়ের আবেদন করেছিলেন। ওই আবেদন গ্রহণও করেছিল মার্কিন প্রশাসন। এখন তাদের নিয়ে তদন্ত শুরু করেছে দেশটির গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। মার্কিন কর্মকর্তাদের দেওয়া তথ্য বলছে, উজবেকিস্তানের ওই নাগরিকেরা যে পাচারকারীর সহায়তায় নিজ দেশ থেকে এসেছিলেন, তার সঙ্গে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সম্পর্ক রয়েছে। খবর সিএনএনের।

এ নিয়ে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র আদ্রিয়েনে ওয়াটসন বলেছেন, ওই ব্যক্তিদের নিয়ে যুক্তরাষ্ট্রে আইএসের কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা আছে কি না, তা এখনো জানতে পারেনি এফবিআই। তবে তাদের শনাক্ত করতে ও খোঁজখবর নিতে কাজ চালিয়ে যাচ্ছেন গোয়েন্দা কর্মকর্তারা। আর দুই মার্কিন কর্মকর্তা বলেছেন, যুক্তরাষ্ট্রের জন্য সম্ভাব্য হুমকি হিসেবে তাদের বেশ কয়েকজনকে নজরদারিতে রাখা হয়েছে।

universel cardiac hospital

এ নিয়ে জরুরিভাবে একটি গোপন গোয়েন্দা প্রতিবেদন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মন্ত্রিসভার শীর্ষ কর্মকর্তাদের কাছে পেশ করা হয়েছে। দেশটিতে সন্ত্রাসবাদবিরোধী কর্মকাণ্ডে জড়িত কয়েকজন কর্মকর্তার ভাষ্যমতে, গোয়েন্দাদের তদন্তে উঠে আসা তথ্য এটাই সামনে এনেছে যে মেক্সিকো সীমান্ত দিয়ে অভিবাসীদের সঙ্গে সন্ত্রাসীদেরও যুক্তরাষ্ট্রে প্রবেশের বড় ঝুঁকি রয়েছে।

যে পাচারকারীর সহায়তায় উজবেকিস্তানের ওই নাগরিকেরা যুক্তরাষ্ট্র সীমান্ত পর্যন্ত এসেছিলেন, যুক্তরাষ্ট্রের অনুরোধে তাকে গ্রেপ্তার করেছিল তুরস্ক। তার কাছ থেকে বিভিন্ন তথ্য জোগাড় করে এফবিআই। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, ওই পাচারকারী আইএস সদস্য নন বলেই মনে করা হচ্ছে। তবে সন্ত্রাসী সংগঠনটির প্রতি তার ব্যক্তিগত সহানুভূতি থাকতে পারে। আর আইএসের নির্দেশে যে তিনি ওই অভিবাসীদের সহায়তা করেছিলেন, আপাতত এমনটাও মনে করেন না গোয়েন্দা কর্মকর্তারা।

শেয়ার করুন