বঙ্গোকে প্রেসিডেন্ট ঘোষণার পরই গ্যাবনে সেনা অভ্যুত্থান

মত ও পথ ডেস্ক

গ্যাবনে আলী বঙ্গোকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত ঘোষণার পরপরই দেশটিতে সেনা অভ্যুত্থান হয়েছে। আজ বুধবার দেশটির সামরিক বাহিনীর শীর্ষ কয়েকজন কর্মকর্তা দাবি করেছেন, তারা রাষ্ট্র ক্ষমতা দখল করেছেন। গত রোববার দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর আজ গ্যাবনের জাতীয় নির্বাচন কর্তৃপক্ষ জানায়, এই নির্বাচনে ৬৪ দশমিক ২৭ শতাংশ ভোট পড়েছে। প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন আলী বঙ্গো। খবর রয়টার্সের।

আলী বঙ্গো এর আগে দুবার দেশটির প্রেসিডেন্ট ছিলেন। আজ ফল ঘোষণার মধ্য দিয়ে তৃতীয়বারের মতো ক্ষমতায় আসেন তিনি। তবে গতকাল নির্বাচন কর্তৃপক্ষের ঘোষণার পরপরই সামরিক বিদ্রোহের ঘটনা ঘটে। সামরিক বাহিনীর ক্ষমতা গ্রহণের বিষয়ে আজ দেশটির স্থানীয় টিভি চ্যানেল গ্যাবন টুয়েন্টিফোরে কথা বলেন নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা। তারা সেখানে দাবি করেন, নির্বাচনের ফলাফল বাতিল ঘোষণা করা হয়েছে। দেশের সব সীমান্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। এ ছাড়া রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠান বিলুপ্ত করা হয়েছে।

universel cardiac hospital

এদিকে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের পর নির্বাচিত সরকারের পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি। এ ছাড়া বঙ্গো কোথায় আছেন, সেটাও জানা যায়নি। তাকে সর্বশেষ দেখা গিয়েছিল গত রোববার। ওই দিন ভোট দিয়েছেন তিনি। সম্প্রতি মধ্য আফ্রিকাজুড়ে সামরিক অস্থিরতা দেখা দিয়েছে। ২০২০ থেকে এই অঞ্চলে আটটি দেশে সেনাবিদ্রোহ হয়েছে। সর্বশেষ সেনাবিদ্রোহের ঘটনা ঘটে নাইজারে।

শেয়ার করুন