বিএনপির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

বিএনপি
ফাইল ছবি

আজ ১ সেপ্টেম্বর, সামরিক ছাউনিতে বিশেষ সময়ে জন্ম নেওয়া জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান ১৯৭৮ সালের এই দিনে বিএনপি গঠন করেন। তিনি ছিলেন দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানে জিয়াউর রহমান নিহত হন। এরপর নানা ঘটনার মধ্য দিয়ে ১৯৮৩ সালের ২১ ফেব্রুয়ারি বিএনপির হাল ধরেন তারই সহধর্মিণী খালেদা জিয়া।

দেশের মানুষ এবং বিদেশিদের আস্থা লাভে মৌলবাদী সংগঠন জামায়াতের সঙ্গে বিএনপি সম্প্রতি দূরত্ব বজায় রাখলেও সন্দেহ রয়ে গেছে এখনও। অন্য সমমনা দলগুলো নিয়ে রাজপথে যুগপৎ আন্দোলনে বড় ধরনের সভা-সমাবেশ হলেও এখনও সরকারের ওপর তেমন চাপ তৈরি করতে পারেনি। নানা কারণে নাকাল অবস্থা দলটির। ১৭ বছর ধরে ক্ষমতার বাইরে আছে দলটি।

universel cardiac hospital

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ ভোর ৬টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করবে বিএনপি। সকাল সাড়ে ১০টায় বিএনপির সিনিয়র নেতারা শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ ও বিশেষ দোয়া করবেন। বিকেল ৩টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‍্যালি বের হবে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার মহানগর নাট্যমঞ্চে আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলীয় পোস্টার ও ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। সারাদেশে সব ইউনিট আজ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করবে। চিকিৎসা নিতে বিদেশে থাকায় কর্মসূচিতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কয়েক সিনিয়র নেতা অংশ নিতে পারছেন না।

শেয়ার করুন