ভিডিওতে প্রিগোজিনের কণ্ঠে জীবন নিয়ে হুমকির কথা

মত ও পথ ডেস্ক

বিমান বিধ্বস্ত হয়ে নিহত ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী রুশ প্রতিষ্ঠান ভাগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের নতুন একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। তার মৃত্যুর কয়েক দিন আগে ভিডিওটি ধারণ করা বলে মনে করা হচ্ছে। বৃহস্পতিবার ভিডিওটি প্রকাশ করেছে ভাগনার সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেল ‘গ্রে জোন’। খবর বিবিসির।

টেলিগ্রামে প্রকাশিত প্রায় ৩০ সেকেন্ডের ওই ভিডিওতে প্রিগোজিনকে বলতে শোনা যায়, আমি বেঁচে আছি—কি নেই, তা নিয়ে যারা আলোচনা করছেন, তাদের বলতে চাই, সবকিছু ঠিকঠাক আছে। নিজের অবস্থান সম্পর্কে জানিয়ে তিনি আরও বলেন, এখন ২০২৩ সালের আগস্টের মাঝামাঝি সময়, সপ্তাহের শেষ। আমি আফ্রিকায় আছি।

universel cardiac hospital

‘সপ্তাহের শেষ’ ও ‘আগস্টের মাঝামাঝি সময়’— এই দুটি কথা থেকে ধারণা করা যায়, ভিডিওটি আগস্টের ১৯ অথবা ২০ তারিখে ধারণ করা। ভিডিওতে প্রিগোজিনকে যে পোশাক ও টুপি পরে থাকতে দেখা গেছে, তা ২১ আগস্ট গ্রে জোনের প্রকাশিত তার আরেকটি ভিডিওর সঙ্গে মিলে যায়। ওই ভিডিওতেও প্রিগোজিন জানিয়েছিলেন, তিনি আফ্রিকায় আছেন।

গত ২৩ আগস্ট প্রিগোশিনকে বহনকারী একটি উড়োজাহাজ রাশিয়ার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ শহরে যাওয়ার পথে বিধ্বস্ত হয়। এতে তিনিসহ উড়োজাহাজের ১০ আরোহীর সবাই নিহত হন। গত মঙ্গলবার তাকে সেন্ট পিটার্সবার্গে সমাহিত করা হয়েছে।

শেয়ার করুন