পুতিন-এরদোগান বৈঠক: শস্যচুক্তি নিয়ে আলোচনায় প্রস্তুত রাশিয়া

মত ও পথ ডেস্ক

পুতিন-এরদোগান
পুতিন-এরদোগান। ফাইল ছবি

কৃষ্ণসাগর শস্যচুক্তি নিয়ে আলোচনার জন্য প্রস্তুত রাশিয়া। সফররত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে বৈঠকের শুরুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ কথা বলেছেন। সোমবার কৃষ্ণসাগরীয় পর্যটন শহর সোচিতে বৈঠকে বসেন এই দুই নেতা। বৈশ্বিক খাদ্যসংকট লাঘবে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে স্বাক্ষরিত কৃষ্ণসাগর চুক্তি পুনরুজ্জীবিত করাটা গুরুত্বপূর্ণ। খবর রয়টার্সের।

জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় চুক্তিটি সইয়ের এক বছর পর গত জুলাইয়ে এই চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয় রাশিয়া। মস্কোর অভিযোগ, চুক্তি সত্ত্বেও রাশিয়ার নিজস্ব খাদ্যশস্য ও সার রপ্তানি বাধার মুখে পড়েছে। এ ছাড়া খাদ্যসংকটে থাকা দেশগুলো ইউক্রেনের রপ্তানি করা খাদ্যশস্য পর্যাপ্ত পরিমাণে পাচ্ছে না।

universel cardiac hospital

অতীতে চুক্তি মেনে চলতে পুতিনকে রাজি করাতে কার্যকর ভূমিকা পালন করেছেন এরদোগান। রাশিয়াকে চুক্তিতে ফেরাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে জাতিসংঘও। ইতিমধ্যে এ নিয়ে নতুন প্রস্তাব পাঠিয়েছে বৈশ্বিক সংস্থাটি। বৈঠকের শুরুতে এরদোগানকে পুতিন বলেন, তুরস্কে গ্যাস মজুত কেন্দ্র স্থাপনের বিষয়ে আলোচনা গুছিয়ে আনতে পারবেন বলে তিনি আশা করছেন। শস্যচুক্তি নিয়েও তাঁরা আলোচনা করবেন।

শেয়ার করুন