নির্বাচন নিয়ে সেমিনার-ধর্মী আলোচনার আয়োজন করছে ইসি

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন
ফাইল ছবি

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এবার সেমিনার–ধর্মী আলোচনার আয়োজন করছে নির্বাচন কমিশন (ইসি)। ১৩ সেপ্টেম্বর নির্বাচন ভবনে এই আলোচনা অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, মোট পাঁচটি ধাপে এই আলোচনার আয়োজনের চিন্তা আছে ইসির। তবে প্রথম আলোচনা অনুষ্ঠিত হওয়ার পর সিদ্ধান্ত নেওয়া হবে পরবর্তী ধাপের আলোচনাগুলোর আয়োজন করা হবে কি না।

ইসি সূত্র জানায়, ১৩ সেপ্টেম্বর আলোচনা হবে ‘আগামী সংসদ নির্বাচন নিয়ে প্রত্যাশা ও বাস্তবতা’ বিষয়ে। এটি হবে অনেকটা সেমিনারের মতো। সেখানে আট ব্যক্তিকে আলোচক হিসেবে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে। আর অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ২০–২৫ জন। আলোচনার শেষে একটি উন্মুক্ত সেশন থাকবে।

universel cardiac hospital

আলোচক হিসেবে অংশ নেওয়ার জন্য ইসি যে আটজনকে আমন্ত্রণ জানিয়েছেন, তাদের মধ্যে সাবেক নির্বাচন কমিশনার, সাবেক সচিব, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কয়েকজন জ্যেষ্ঠ সাংবাদিক আছেন। তাদের প্রায় সবাই বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলে বিভিন্ন টক শোতে অংশ নেন এবং পত্রিকায় কলাম লেখেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নির্বাচন কমিশন মূলত বিশিষ্টজনদের কাছ থেকে তাঁদের প্রত্যাশার বিষয়টি শুনতে চায়। ইসি দেখতে চায় ১৩ সেপ্টেম্বরের আলোচনা কতটুকু ফলপ্রসূ বা ইতিবাচক হয়। এরপর বিষয়ভিত্তিক আরও অন্তত চারটি সেমিনার–ধর্মী আলোচনার আয়োজন করার চিন্তা আছে। তবে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে কোনো আলোচনা হবে কি না, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি কমিশন।

গত বছরের ফেব্রুয়ারি মাসে দায়িত্ব নেয় কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান কমিশন। দায়িত্ব নেওয়ার ১৫ দিনের মাথায় তারা অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করে। শিক্ষাবিদ, বিশিষ্ট নাগরিক, জ্যেষ্ঠ সাংবাদিক, নির্বাচন বিশেষজ্ঞ, সাবেক নির্বাচন কমিশনার ও নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপ করেছিল ইসি।

শেয়ার করুন