জমজমের পানি নিয়ে সৌদির নির্দেশনা

মত ও পথ ডেস্ক

সৌদি আরবে হজ ও ওমরাহ করতে যাওয়া মানুষদের জন্য নির্ধারিত পাত্র থেকে জমজমের পানি সংগ্রহ ও পান করার বিষয়ে দেশটির সরকার কিছু নির্দেশনা জারি করেছে। সৌদি আরবের দুই পবিত্রতম স্থান মক্কা ও মদিনায় এ নির্দেশনাগুলো প্রযোজ্য হবে। খবর এএফপির।

মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনার মসজিদে নববিতে জীবাণুমুক্ত পাত্রে মুসলিমদের জন্য জমজমের পানি রাখা হয়। সৌদি আরবের হজ ও ওমরাহ–সংক্রান্ত মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, মুসলিমদের ধাক্কাধাক্কি এড়িয়ে চলা এবং পরোপকারী মনোভাব পোষণের পরামর্শ দেওয়া হয়েছে। পবিত্র এ পানি সংগ্রহের ক্ষেত্রে বয়স্করা অগ্রাধিকার পাবেন। এ ছাড়া নির্ধারিত জায়গায় পানি পানের পর কাপগুলো যথাস্থানে রাখতে বলা হয়েছে। জায়গাটিকে পরিষ্কার রাখার স্বার্থে মেঝেতে পানি ফেলা থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

universel cardiac hospital

হজ শেষ হওয়ার পর সৌদি আরবে ওমরাহর মৌসুম শুরু হয়েছে। বিশ্বের মুসলিমদের মধ্যে যারা শারীরিক কিংবা আর্থিক কারণে হজ করতে পারেন না, তারা গ্র্যান্ড মসজিদে ওমরাহ করে থাকেন। বিশেষ করে বিদেশি হজ ও ওমরাহ যাত্রীদের কাছে জমজমের পানি জনপ্রিয়। দেশে ফেরার পর স্বজনদের উপহার হিসেবে দিতে তারা জমজমের পানি কিনে থাকেন। ওমরাহ শেষ হওয়ার পর দেশে ফেরার আগে মুসলিমরা নুসুক অ্যাপের মাধ্যমে জমজমের পানির বোতল বুকিং দিয়ে থাকেন।

শেয়ার করুন