‘নিখোঁজ’ চীনা প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে তদন্ত চলছে

মত ও পথ ডেস্ক

চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু প্রায় তিন সপ্তাহ ধরে নিখোঁজ। মার্কিন সরকারের ধারণা, বেইজিং তাকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে। তার বিরুদ্ধে তদন্ত চলছে। মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে গতকাল বৃহস্পতিবার ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এমন তথ্য দেওয়া হয়েছে। খবর এএফপির।

জাপানে নিযুক্ত মার্কিন কূটনীতিক রাহম ইমানুয়েল সামাজিক যোগাযোগমাধ্যমে একটি স্ট্যাটাস দেওয়ার আগে এ প্রতিবেদন প্রকাশ করে ফিন্যান্সিয়াল টাইমস। ওই স্ট্যাটাসে মার্কিন কূটনীতিক বলেন, চীনের প্রতিরক্ষামন্ত্রী শাংফুকে প্রায় তিন সপ্তাহ ধরে দেখা যাচ্ছে না বা এ সময়ের মধ্যে তার কোনো বক্তব্য শোনা যায়নি।

universel cardiac hospital

মার্কিন কূটনীতিক আরও বলেন, চীনের প্রতিরক্ষামন্ত্রীকে গৃহবন্দী করা হয়ে থাকতে পারে। এর আগে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং ব্যাখ্যাতীতভাবে নিখোঁজ হয়েছিলেন। পরে গত জুলাইয়ে তাকে পদচ্যুত করা হয়। বেইজিংয়ের টালমাটাল অবস্থার সর্বশেষ লক্ষণ হচ্ছে প্রতিরক্ষামন্ত্রীর জনসমক্ষের আড়ালে চলে যাওয়া।

চীনের প্রেসিডেন্ট সি চিন পিং সম্প্রতি তার সরকারে বড় ধরনের রদবদল আনেন। দুই রকেট ফোর্স জেনারেলকে সরিয়ে দেন। তারা হলেন পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) রকেট ফোর্স ইউনিটের প্রধান লি ইউচাও ও তার ডেপুটি লিউ গুয়াংবিন। তারা দেশটির পারমাণবিক ও ক্ষেপণাস্ত্রব্যবস্থা তদারকের দায়িত্বে ছিলেন। তাদেরও কয়েক মাস ধরে প্রকাশ্যে দেখা যাচ্ছিল না।

রকেট ফোর্সে নতুন জেনারেল নিয়োগের এক সপ্তাহ পর সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়, দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে এই রদবদল আনা হয়েছে। ফিন্যান্সিয়াল টাইমসের খবরে বলা হয়, তিন মার্কিন কর্মকর্তা ও দুই ব্যক্তিকে গোয়েন্দা তথ্য জানানো হয়। এতে তাদের বলা হয়, যুক্তরাষ্ট্র নিশ্চিত, লি শাংফুকে প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

শাংফুর বিরুদ্ধে তদন্ত চলছে, বিষয়টি জো বাইডেনের প্রশাসন কীভাবে নিশ্চিত হয়েছে, সে বিষয়ে পরিষ্কার কিছু বলা হয়নি। হোয়াইট হাউস থেকেও বিষয়টি নিয়ে প্রকাশ্যে কিছু বলা হয়নি।

শেয়ার করুন