হরিয়ানার সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় কংগ্রেসের বিধায়ক গ্রেপ্তার

মত ও পথ ডেস্ক

ভারতের হরিয়ানা রাজ্যের মুসলমান–অধ্যুষিত নুহ জেলায় গত ৩১ জুলাইয়ের সহিংসতার ঘটনায় স্থানীয় বিধায়ক মামন খানকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি ফিরোজপুর ঝিরকা এলাকার কংগ্রেস দলীয় বিধায়ক। আজ শুক্রবার তাকে আদালতে হাজির করার কথা আছে। খবর এনডিটিভি ও ট্রিবিউনের।

গত ৩১ জুলাই হিন্দুদের এক ধর্মীয় শোভাযাত্রাকে কেন্দ্র করে নুহ জেলায় সাম্প্রদায়িক উত্তেজনা দেখা দেয়। পরে সেই উত্তেজনা সংঘর্ষে পরিণত হয়। এতে মারা যান ছয়জন। নিহত ব্যক্তিদের মধ্যে দুজন ছিলেন পুলিশ সদস্য। এ ঘটনায় দাখিল করা কয়েকটি এফআইআরের মধ্যে একটিতে অভিযুক্ত হিসেবে মামন খানের নাম আছে। গত সপ্তাহে মামন খানকে জিজ্ঞাসাবাদও করেছে পুলিশ।

universel cardiac hospital

এফআইআরে ৫২ জন অভিযুক্তের কথা বলা হয়েছিল। তাদের মধ্যে এখন পর্যন্ত ৪২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। একজন জামিনে আছেন। পুলিশ সূত্র বলেছে, মামন খানের বিরুদ্ধে ওঠা অভিযোগের পক্ষে যথেষ্ট প্রমাণ তাদের কাছে আছে। পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়, পুলিশের কাছে ফোনকলের তালিকা এবং অন্য প্রমাণ আছে বলে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টকে জানিয়েছে হরিয়ানা সরকার।

হরিয়ানার অ্যাডিশনাল অ্যাডভোকেট জেনারেল (সরকারি কৌঁসুলি) দীপক সবরওয়াল আদালতে বলেন, ৪ সেপ্টেম্বর অভিযুক্তের তালিকায় মামন খানের নাম যুক্ত করা হয়েছে।
গত মঙ্গলবার এই বিধায়ক আদালতে আপিল আবেদন করেছিলেন। গ্রেপ্তার এড়াতে চাইছিলেন তিনি। মামন খানের দাবি, তাকে মামলায় ফাঁসানো হয়েছে। সহিংসতার দিন নুহতে ছিলেন না বলেও দাবি তার। আগামী ১৯ অক্টোবর তার আপিল আবেদনের শুনানির কথা আছে।

শেয়ার করুন