সরকারের বেঁধে দেওয়া দাম বাস্তবায়নে জেলা প্রশাসকদের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক


ঘোষণা দেওয়ার পরও সরকারের বেঁধে দেওয়া ৩ কৃষিপণ্যের নির্ধারিত দাম জেলা ও বিভাগীয় পর্যায়ে কার্যকর না হাওয়ায় দেশের সব বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকদের বাজারে কঠোর নজরদারির নির্দেশনা দিয়েছেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বাণিজ্যসচিব মন্ত্রণালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই নির্দেশনা দেন।

universel cardiac hospital

এ সময় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান ও বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা যায়, সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয় তিন কৃষিপণ্য আলু, ডিম ও পেঁয়াজের দর নির্ধারণ করে দেয়।

নির্ধারিত মূল্যে বিভাগীয় ও জেলা পর্যায়ে কার্যকর করতে বাণিজ্যসচিব সব বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকদের এই নির্দেশনা দেন। এই মনিটরিং কমিটিতে বাণিজ্য, কৃষি মন্ত্রণালয়সহ সরকারের গোয়েন্দা সংস্থাগুলো কাজ করবে।
গত বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় অংশীজনদের সঙ্গে বৈঠক করে ডিম, আলু, পেঁয়াজ, চিনি ও ভোজ্য তেলের দর নির্ধারণ করে দেয়। এর মধ্যে এই প্রথমবারের মতো তিনটি কৃষিপণ্য ডিম, আলু ও পেঁয়াজের দাম বেঁধে দেওয়া হয়।

সভায় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে আইনের কঠোর প্রয়োগ করা হবে বলে জানিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। নিত্যপণ্যের দাম বাড়াতে কারসাজি করা সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণাও দিয়েছিলেন তিনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে বৈঠকে উপস্থিত বাণিজ্য মন্ত্রণালয়ে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, সরকারের নির্দেশনার পর বাজারে পণ্যের দাম কমার কোনো প্রভাব নেই। এ জন্য সারা দেশে সমন্বিতভাবে বাজার নজরদারিতে জোর দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, এই নজরদারি ব্যবস্থাপনায় কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং সরকারের গোয়েন্দা সংস্থাগুলো কাজ করবে। এসব কর্মকর্তা তিন কৃষিপণ্য মূল উৎস থেকে বাজার মনিটর করবে। বিশেষ করে আলু হিমাগারে এবং পেঁয়াজের বড় বড় হাটগুলোতে।

শেয়ার করুন