আজ থেকে শুরু হচ্ছে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

‘আমাদের বিশ্বকে সুরক্ষিত করি’—প্রতিপাদ্য নিয়ে আজ রোববার থেকে দেশে অষ্টম সাইবার নিরাপত্তা সচেতনতা মাস (ক্যাম) কর্মসূচি শুরু হচ্ছে। অক্টোবর মাসজুড়ে এই প্রচারণা চালাবে সাইবার নিরাপত্তা সচেতনতা-বিষয়ক জাতীয় কমিটি (এনসিসিএ)। দেশের বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান কর্মসূচিতে যুক্ত হবে। বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও অক্টোবরকে ‘জাতীয় সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ ঘোষণা করতে সরকারের প্রতি দাবি জানিয়েছে এনসিসিএ। গতকাল এই কমিটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, অক্টোবরজুড়ে প্রচারণা চালানো হবে চারটি বিষয়ে। বিষয়গুলো হলো আইডিতে বহুস্তরের নিরাপত্তাব্যবস্থা, শক্তিশালী পাসওয়ার্ড, ফিশিং চেনার উপায় এবং নিয়মিত সফটওয়্যার হালনাগাদ। এগুলো মেনে চললে অনলাইনে ব্যবহারকারী নিজেই নিজের নিরাপত্তাবলয় তৈরি করতে পারবেন।

universel cardiac hospital

মোবাইল ফোন সংযোগদাতা রবি, প্রযুক্তি প্রতিষ্ঠান সফোস ও সাইবার প্যারাডাইসের পৃষ্ঠপোষকতায় সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবর-২০২৩ বাস্তবায়ন হবে। সহযোগী হিসেবে আছে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিক্যাফ), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), সাইবার সাপোর্ট ফর উইমেন অ্যান্ড চিলড্রেন (সিএসডব্লিউসি) এবং বাংলাদেশ সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরস ফোরাম (বিডিএসএএফ)।

সাইবার নিরাপত্তা সচেতনতা-বিষয়ক জাতীয় কমিটির আহ্বায়ক প্রযুক্তি বিশেষজ্ঞ ইজাজুল হক ও সদস্যসচিব রাশনা ইমাম যৌথ বিবৃতিতে বলেন, মুঠোফোন থেকে শুরু করে ঘরে ব্যবহৃত ইন্টারনেটে যুক্ত বিভিন্ন যন্ত্র আমাদের জীবনযাপনের সঙ্গে মিশে গেছে। প্রযুক্তির বিবর্তনের সঙ্গে সঙ্গে প্রযুক্তিগত নিরাপত্তা ভেঙে বাণিজ্যিক ও ব্যক্তিগত জীবনযাপন ব্যাহত করতে লেগে আছে সাইবার দুর্বৃত্তরা। অক্টোবর মাসের কর্মসূচির উদ্দেশ্য হলো সাইবার জগতের উদীয়মান চ্যালেঞ্জগুলোকে তুলে ধরা এবং সহজভাবে কার্যকরী পদক্ষেপের নির্দেশনা দেওয়া, যাতে ব্যবহারকারীরা নিজের এবং প্রিয়জনের জন্য একটি নিরাপদ ও সুরক্ষিত ডিজিটাল বিশ্ব তৈরিতে সেটি অনুসরণ করতে পারেন।

এবার এনসিসিএর কর্মসূচির মধ্যে রয়েছে মাসব্যাপী সারাদেশে এসএমএস ক্যাম্পেইন, সামাজিক সংগঠকদের জন্য কর্মশালা, সাইবার সুরক্ষা বিষয়ে আলোচনা সভা, ওয়েবিনার, স্যোশাল মিডিয়া প্রচারণা ইত্যাদি।

শেয়ার করুন