অসত্য সংবাদ প্রকাশ: মতিরউরের মামলার শুনানি পেছালো

নিজস্ব প্রতিবেদক

মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রকাশ করায় দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং মত ও পথ সম্পাদক র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপির দায়ের করা মামলার শুনানির তারিখ পিছিয়ে আগামী ২১ অক্টোবর ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিমের আদালতে মামলার শুনানির জন্য ধার্য ছিল। কিন্তু, আসামি প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের আইনজীবী শুনানি পেছানোর আবেদন করলে আদালত সময় আবেদন মঞ্জুর করে নতুন এ তারিখ ধার্য করেন।

universel cardiac hospital

উল্লেখ্য, রাজউকের প্লট বরাদ্দ নিয়ে র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীকে জড়িয়ে সম্পূর্ণ মিথ্যা, অসত্য, আপত্তিজনক ও রাজনৈতিক উদ্দেশ্যমূলক সংবাদ প্রকাশিত করায় ২০২২ সালের ২৪ আগস্ট দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও পত্রিকাটির প্রতিবেদক সাদ্দাম হোসাইনের বিরুদ্ধে বাংলাদেশ প্রেস কাউন্সিলে মামলা দায়ের মোকতাদির চৌধুরী।

এ মামলা তিনি নিজেই পরিচালনা করছেন। আজও তিনি শুনানি পরিচালনার জন্য সশরীরে উপস্থিত ছিলেন। কিন্তু অসুস্থতার অজুহাত দেখিয়ে শুনানি পেছানোর আবেদন করে প্রথম আলো। আদালত তাদের সময় আবেদন মঞ্জুর করে ২১ অক্টোবর পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

মামলা সূত্রে জানা গেছে, প্রথম আলোর প্রতিবেদক সাদ্দাম হোসাইন এবং সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান পরস্পর যোগসাজশে মোকতাদির চৌধুরী এমপির নাম ও ছবি ব্যবহার করে গত ২৭ জুলাই ‘রাজউকের প্লট বরাদ্দ : ক্ষমতাবান স্বামী-স্ত্রীদের প্লট দিতে পাল্টে যাচ্ছে রাজউকের বিধি’ এবং ২৯ জুলাই ‘রাজউকের স্বেচ্ছাচার : ক্ষমতাবানদের সুবিধা দিতে বিধি সংশোধন নয়’ শিরোনামে যথাক্রমে প্রতিবেদন ও সম্পাদকীয় প্রকাশ করে। বিভিন্ন সময় বিভিন্ন কারণে বিতর্কিত এই পত্রিকাটির আপত্তিজনক এ সংবাদ ও সম্পাদকীয় ছাপানোর বিরুদ্ধে পত্রিকার সম্পাদকের কাছে সংসদ সদস্য গত ০২ আগস্ট প্রতিবাদলিপি প্রেরণ করেন। কিন্তু সম্পাদক তাঁর প্রতিবাদলিপিটি গত ৮ আগস্ট আংশিক/বিকৃত আকারে ছাপায়। তাতে অভিযোগের কারণ প্রশমিত না হয়ে বরং প্রকোপিত হওয়ায় তিনি প্রেস কাউন্সিল অ্যাক্ট,১৯৭৪ এর ১২ ধারার আলোকে প্রতিকার পাওয়ার আর্জি জানিয়েছেন।

শেয়ার করুন