সৌদি-ইসরায়েল চুক্তিতে ‘দ্বিরাষ্ট্রীয় সমাধানের’ বিষয় রাখার আহ্বান ডেমোক্র্যাটদের

মত ও পথ ডেস্ক

ফাইল ছবি

সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে কোনো কূটনৈতিক চুক্তিতে ফিলিস্তিনের ভূখণ্ডে ইসরায়েলি বসতি গড়া বন্ধের প্রতিশ্রুতি থাকতে হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির সিনেটররা। চুক্তিতে ‘দ্বিরাষ্ট্রীয় সমাধানের’ বিষয়টি অন্তর্ভুক্ত করা দরকার বলে মনে করেন তারা। গতকাল বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে লেখা একটি চিঠিতে বিষয়গুলো তুলে ধরেছেন তারা। খবর নিউইয়র্ক টাইমসের।

২০ সিনেটরের স্বাক্ষরিত ওই চিঠিতে সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি নতুন প্রতিরক্ষা চুক্তি নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, সৌদি আরবের মতো একটি কর্তৃত্ববাদী দেশ, যেটি নিয়মিত মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের স্বার্থের অবমূল্যায়ন করছে, মানবাধিকারের ক্ষেত্রে যে দেশের গভীর উদ্বেগজনক একটি ইতিহাস রয়েছে এবং যাদের আক্রমণাত্মক ও বেপরোয়া পররাষ্ট্রনীতি রয়েছে, তাদের সঙ্গে কোনো প্রতিরক্ষা চুক্তি আসলেই যুক্তরাষ্ট্রের স্বার্থের সঙ্গে সংগতিপূর্ণ কি না, তা দেখতে উচ্চ প্রমাণের প্রয়োজন।

universel cardiac hospital

সৌদি-ইসরায়েল চুক্তিতে ফিলিস্তিনিদের বিষয়ে ছাড় দেওয়ার ওপর জোর দিচ্ছেন মোহাম্মদ বিন সালমানও। এই ছাড় যেন অর্থপূর্ণ হয়, তার ওপর জোর দিয়ে সিনেটরদের স্বাক্ষরিত ওই চিঠিতে পশ্চিম তীরে ইসরায়েলি দখলদারি এবং বসতি স্থাপন বন্ধের প্রতিশ্রুতি দেওয়ার কথা বলা হয়েছে। সিনেটররা বলেছেন, এই পদক্ষেপগুলো নেওয়া হলে তা ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত থামাতে দ্বিরাষ্ট্রীয় সমাধান নিয়ে বাইডেনের ঘোষণা বাস্তবায়নে সহায়তা করবে। এ ছাড়া তা মধ্যপ্রাচ্যে টেকসই শান্তি আনতে এবং ইসরায়েলের ভবিষ্যতের জন্যও গুরুত্বপূর্ণ।

গত মাসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেছিলেন জো বাইডেন। এ নিয়ে জানাশোনা আছে এমন ব্যক্তিরা বলেছেন, বৈঠকে সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, রিয়াদের সঙ্গে কূটনৈতিক চুক্তিতে যেতে আগ্রহী নেতানিয়াহুও। নিজ দেশে বর্তমান সংকটের মুখে এই চুক্তি তাঁর জন্য ইতিবাচক হতে পারে।

শেয়ার করুন