ইসরায়েলি সেনাদের ধরে নিয়ে গেলো হামাস

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের বেশ কয়েকজন সেনা কর্মকর্তা ও বেসামরিক নাগরিককে ধরে গাজা উপত্যকায় নিয়ে গেছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। বিষয়টি স্বীকার করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। তবে কতজনকে জিম্মি করা হয়েছে, সেটি বলেনি তারা।

ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র রিয়ার. অ্যাড. ড্যানিয়েল হাগারি শনিবরা (৭ অক্টোবর) এক সংক্ষিপ্ত সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, হামাস যোদ্ধারা কিছু ইসরায়েলিকে গাজা উপত্যকায় ধরে নিয়ে গেছে। লড়তে গিয়ে কয়েকজন সেনা নিহতও হয়েছেন।

universel cardiac hospital

তবে কতজন মারা গেছেন বা কতজনকে জিম্মি করা হয়েছে, তা বলতে রাজি হননি তিনি।

হাগারি জানিয়েছেন, দক্ষিণ ইসরায়েলের ২২টি এলাকায় এখনো লড়াই চলছে। এর মধ্যে বেইরি এবং ওফাকিম নামে দুটি জায়গায় ইসরায়েলিদের জিম্মি করা হয়েছে।

ইসরায়েলের এ কর্মকর্তা জানিয়েছেন, ইসরায়েলি বাহিনী গাজা সীমান্তের সব শহরে পৌঁছে গেছে এবং এক এক করে প্রত্যেকটি মানুষকে তল্লাশি করা হচ্ছে।

এদিকে, হামাসের উপ-প্রধান সালেহ আল-আরোরি বলেছেন, তাদের হাতে যতজন ইসরায়েলি জিম্মি রয়েছেন, তা ইসরায়েলের কারাগারে বন্দি সব ফিলিস্তিনিকে মুক্ত করতে যথেষ্ট।

আল-জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমরা অনেক ইসরায়েলি সেনাকে হত্যা ও বন্দি করতে পেরেছি। লড়াই এখনো চলছে।

ইসরায়েলে বন্দি ফিলিস্তিনিদের উদ্দেশ্যে হামাস নেতা বলেন, আপনাদের মুক্তি এগিয়ে আসছে। আমাদের হাতে যা রয়েছে তাতেই আপনারা মুক্ত হবেন।

এই লড়াইয়ে ইসরায়েলের পাল্টা আক্রমণের ঝুঁকি প্রসঙ্গে তিনি বলেন, আমরা যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত। এমনকি, ইসরায়েলের স্থল আক্রমণের জন্যও প্রস্তুত রয়েছি।

তিনি বলেন, ইসরায়েল এখন গাজা উপত্যকা ও পশ্চিম তীরে হামলা চালানোর পরিকল্পনা করছে। আমরা এত সহজে তাদের লক্ষ্য পূরণ হতে দেবো না।

সূত্র: টাইমস অব ইসরায়েল, আল-জাজিরা

শেয়ার করুন