বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়লো প্রোটিয়ারা

নিজস্ব প্রতিবেদক

ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়ে ফেললো দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার বোলারদের তুলোধুনো করে ৫ উইকেটে ৪২৮ রানের পাহাড় গড়েছে প্রোটিয়ারা।

এর আগে বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটি ছিল ৪১৭ রানের। ২০১৫ বিশ্বকাপে পার্থে আফগানিস্তানের বিপক্ষে এই রেকর্ড গড়েছিল অস্ট্রেলিয়া।

universel cardiac hospital

আজ দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে এক ইনিংসে দক্ষিণ আফ্রিকার ৩ ব্যাটার করেছেন সেঞ্চুরি। কুইন্টন ডি কক, রসি ভ্যান ডার ডাসেনের পর সেঞ্চুরি ছুঁয়েছেন এইডেন মার্করামও। মার্করাম আবার বিশ্বকাপে ইতিহাস গড়ে ফেলেছেন।

লঙ্কান বোলার মাদুশঙ্কাকে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি পূরণ করেন মার্করাম, ৪৯ বলেই। ১৪ চার আর ৩ ছক্কায় তিন অংকের ম্যাজিক ফিগার ছুঁয়েছেন মার্করাম। বিশ্বকাপ ইতিহাসে এটিই দ্রুততম ওয়ানডে সেঞ্চুরি।

এর আগে দ্রুততম সেঞ্চুরিটি ছিল ৫০ বলে। ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে এই সেঞ্চুরি করেছিলেন আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েন।

টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠিয়ে শুরুতে হাসি ফুটেছিল লঙ্কানদের মুখে। দলীয় ১০ রানের মাথায় সাজঘরে ফিরে যান প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভূমা (৮)।

তবে শুরুর সেই হাসি মিলিয়ে যেতে সময় লাগেনি লঙ্কানদের। দ্বিতীয় উইকেটে ১৭৪ বলে ২০৪ রানের ঝোড়ো জুটি গড়েন কুইন্টন ডি কক আর রসি ভ্যান ডার ডাসেন।

৮৪ বলে ১২ চার আর ৩ ছক্কায় ১০০ করে ডি কক ফিরলে ভাঙে এই জুটি। ১১০ বলে ১০৮ রানের ইনিংসে ভ্যান ডার ডাসেন হাঁকান ১৩ বাউন্ডারি আর ২ ছক্কা।

এরপর মার্করামের ব্যাটে তাণ্ডব। ৫৪ বলে ১৪ চার আর ৩ ছক্কায় ১০৬ রানের ইনিংস খেলে দিয়ে যান এই ব্যাটার।

মাঝে হেনরিক ক্লাসেন ২০ বলে ৩২ আর শেষদিকে ডেভিড মিলার ২১ বলে খেলেন অপরাজিত ৩৯ রানের ইনিংস।

শ্রীলঙ্কার দিলশান মাদুশঙ্কা ২ উইকেট পেলেও ১০ ওভারে খরচ করেন ৮৬ রান। রানবন্যার ইনিংসে খরুচে ছিলেন অন্য বোলাররাও।

শেয়ার করুন