টানা বোমা হামলায় বিধ্বস্ত গাজা

মত ও পথ ডেস্ক

ইসরায়েলে লড়াই চালাচ্ছে হামাস। সংগৃহীত ছবি

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার বোমা হামলা চলছে। অব্যাহত হামলায় জনবহুল গাজা রূপ নিয়েছে বিধ্বস্ত এক জনপদে। হাসপাতালগুলোতে মরদেহ রাখার জায়গা হচ্ছে না। লাখ লাখ মানুষ প্রাণ বাঁচাতে ঘরবাড়ি ছাড়লেও পাচ্ছেন না নিরাপদ আশ্রয়। সেখানে ভয়াবহ মানবিক বিপর্যয় ঘটতে চলেছে বলে সতর্ক করেছে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। একই সঙ্গে গাজাবাসীর কাছে ত্রাণসহায়তা পৌঁছানোর সুযোগ করে দিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে তারা। খবর রয়টার্স ও আল জাজিরার।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার রাতে জানিয়েছে, টানা চার দিনের ইসরায়েলি বোমা হামলায় অন্তত ৮৩০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন চার হাজারের বেশি মানুষ। অপরদিকে ইসরায়েলে হামাসের হামলায় নিহতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

universel cardiac hospital

গত শনিবার সকালে গাজা থেকে ইসরায়েলে কয়েক হাজার রকেট নিক্ষেপ করে হামাস। একই সঙ্গে ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে নিরস্ত্র মানুষের ওপর গুলিবর্ষণ করেন হামাস যোদ্ধারা। এরপর তিন দিন ওই যোদ্ধাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ইসরায়েলি বাহিনী মমঙ্গলবার বলেছে, তারা দেড় হাজার হামাস সদস্যকে হত্যা করেছে। পাশাপাশি গাজা সীমান্তবর্তী সব এলাকায় পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।

শেয়ার করুন