আদালত অবমাননা: এক বিচারকের সকালে সাজা, দুপুরে জামিন ও বিকেলে রায় স্থগিত

নিজস্ব প্রতিবেদক

হাইকোর্ট
ফাইল ছবি

আদালত অবমাননায় অতিরিক্ত জেলা জজ পদমর্যার বিচার বিভাগীয় কর্মকর্তা মো. সোহেল রানাকে হাইকোর্টের দেওয়া এক মাসের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানার রায় স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। হাইকোর্টের রায় স্থগিত চেয়ে তার করা আবেদনের শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার বিকেলে চেম্বার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এ আদেশ দেন। একইসঙ্গে রায়ের বিরুদ্ধে সোহেল রানার (কুমিল্লার সাবেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, এখন আইন মন্ত্রণালয়ে সংযুক্ত) করা আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে আগামী ২০ নভেম্বর শুনানির জন্য নির্ধারণ করা হয়েছে।

আজ বেলা সোয়া ১১টার পর আদালত অবমানায় সোহেল রানাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানার রায় দেন বিচারপতি মো. বদরুজ্জামান ও বিচারপতি এস এম মাসুদ হোসাইন দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। সাজার রায়ের বিরুদ্ধে আপিল করার শর্তে তিন ঘন্টার মাথায় একই বেঞ্চ দুপুর সোয়া দুইটার দিকে মো. সোহেল রানাকে ৩০ দিনের জামিন দেন। এরপর হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন তিনি। বিকেল পাঁচটার পর আবেদনের শুনানি নিয়ে চেম্বার আদালত তার কারাদণ্ড ও জরিমানার রায় স্থগিতের আদেশ দেন।

universel cardiac hospital

আদালতে সোহেল রানার পক্ষে শুনানি করা জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক বলেন, সোহেল রানাকে হাইকোর্টের দেওয়া কারাদণ্ড ও জরিমানার রায় স্থগিত করেছেন চেম্বার আদালত। সোহেল রানার আবেদনটি ২০ নভেম্বর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করা হয়েছে। সেদিন কার্যতালিকার ২০ নম্বর ক্রমিকের পর বিষয়টি থাকবে বলে উল্লেখ করেছেন চেম্বার আদালত।

এক মামলায় উচ্চ আদালতের আদেশ উপেক্ষার বিষয়ে ব্যাখ্যা দাখিল করেছিলেন কুমিল্লার সাবেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানা। ব্যাখ্যায় সন্তুষ্ট না হয়ে তার প্রতি গত ২৮ আগস্ট আদালত অবমাননার রুল দিয়েছিলেন হাইকোর্ট। রুলের শুনানি নিয়ে আজ সোয়া ১১টার পর রায় দেন বিচারপতি মো. বদরুজ্জামান ও বিচারপতি এস এম মাসুদ হোসাইন দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। রায়ে সোহেল রানাকে ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড, পাঁচ হাজার টাকা জরিমানা এবং তাকে সাত দিনের মধ্যে ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়।

শেয়ার করুন