আওয়ামী লীগ অতীতের মতো সবসময় হিন্দু সম্প্রদায়ের পাশে থাকবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের হিন্দু সম্প্রদায়কে আশ্বস্ত করে বলেছেন, আওয়ামী লীগ অতীতের মতো সবসময় তাদের পাশে থাকবে। তিনি বলেন, আমরা আওয়ামী লীগ সব সময় আপনাদের (হিন্দু সম্প্রদায়) পাশে ছিলাম এবং থাকব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রোববার শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমীর দিনে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে দুর্গাপূজা মণ্ডপ পরিদর্শনকালে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের উদ্দেশে দেওয়া ভাষণে এসব কথা বলেন।

দেশ–বিদেশের বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শান্তিপূর্ণভাবে এই পূজা সম্পন্ন হোক, সেটাই আমরা চাই। আমরা পাশে আছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য থেকে শুরু করে আমাদের সংগঠনের নেতা-কর্মী প্রত্যেকেই পাশে থাকবেন। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেন এখানে না ঘটতে পারে, সে জন্য আমরা সবাই সতর্ক থাকব।

universel cardiac hospital

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার ডাকে সাড়া দিয়ে হাতে অস্ত্র তুলে নিয়ে জাতি ধর্ম–বর্ণ নির্বিশেষে সব শ্রেণির মানুষ একসঙ্গে যুদ্ধ করেই বাংলাদেশ স্বাধীন করেছে। কিন্তু ’৭৫–এ জাতির পিতাকে সপরিবারে হত্যার পর যে অসাম্প্রদায়িক চেতনা নিয়ে বাংলাদেশ স্বাধীন হয়েছিল, তা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। হিন্দু সম্প্রদাযের ওপর অকথ্য অত্যাচার-নির্যাতন হয়েছে। তিনি বলেন, ‘এই বাংলাদেশে আমরা দেখেছি ১৯৯২ সালের পর এবং ২০০১ সালে এবং এরপরও বারবার আঘাত (হিন্দু সম্প্রদায়ের ওপর) এসেছে। আমরা আওয়ামী লীগ সব সময় আপনাদের পাশে ছিলাম, পাশে আছি।

বাংলাদেশের জনগণ উদারমনা এবং সব সময় অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সে কারণেই আমাদের স্লোগান—ধর্ম যার যার, উৎসব সবার। ঠিক এইভাবেই আমরা সবাই উৎসব পালন করে যাচ্ছি।

হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন দাবির অনেকগুলোই সরকার ইতিমধ্যে পূরণ করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কিছুদিন আগেই হিন্দু সম্প্রদায়ের নেতাদের সঙ্গে বসে এগুলো বিস্তারিত বলেছেন। তিনি বলেন, আজ যেহেতু উৎসবের দিন, তাই কী দিলাম, কী করলাম বা কী পেলাম, কী পেলাম না, সে কথায় আমি যাব না।

শেখ হাসিনা বলেন, আমরা এই মাটির সন্তান সবাই। এই মাটিতে নিজ নিজ অধিকার নিয়ে আপনারা বসবাস করবেন। আর মহান মুক্তিযুদ্ধে সবাই এক হয়ে যুদ্ধ করেছেন। তাই এখানে সবারই সমান অধিকার রয়েছে। সেই অধিকার যাতে বলবৎ ও সুপ্রতিষ্ঠিত থাকে, আমরা সব সময় সেই চেষ্টাই করি।

অনুষ্ঠানে পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি জে এল ভৌমিক ও মহানগর পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি মনীন্দ্র কুমার নাথও বক্তব্য দেন। অনুষ্ঠান পরিচালনা করেন মহানগর পূজা উদ্‌যাপন পরিষদের সাধারণ সম্পাদক রোমেন মণ্ডল। এ সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ও স্থানীয় সংসদ সদস্য হাজি সেলিম উপস্থিত ছিলেন।

শেয়ার করুন