ইসরায়েলকে সহায়তায় মধ্যপ্রাচ্যে ‘থাড’ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

মত ও পথ ডেস্ক

চলছে হামাস-ইসরায়েল যুদ্ধ। ছবি : আল-জাজিরা

ইসরায়েলকে সহায়তায় মধ্যপ্রাচ্যে আরও সমরাস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এবার এ অঞ্চলে ‘টার্মিনাল হাই অ্যালটিটিউড এরিয়া ডিফেন্স’ বা ‘থাড’ নামে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠানো হবে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। এ ছাড়া সেখানে অতিরিক্ত ‘প্যাট্রিয়ট’ আকাশ প্রতিরক্ষাব্যবস্থাও মোতায়েন করা হবে। খবর বিবিসি ও আল জাজিরার।

ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত শুরু হওয়ার পর এই অঞ্চলে যুদ্ধবিমানবাহী রণতরি পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। মোতায়েন করা হয়েছে মার্কিন যুদ্ধজাহাজ, যুদ্ধবিমানসহ নানা অস্ত্র। এ ছাড়া ইসরায়েলে সামরিক সহায়তা পাঠিয়েছে ওয়াশিংটন। এরই মধ্যে নতুন করে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠানোর এ ঘোষণা এল।

universel cardiac hospital

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল শনিবার এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন মধ্যপ্রাচ্যে থাড ও প্যাট্রিয়ট পাঠানোর ঘোষণা দেন। বিবৃতিতে আরও বলা হয়, মধ্যপ্রাচ্যে অতিরিক্ত মার্কিন সেনা মোতায়েনের জন্য প্রস্তুত রাখা আছে। তবে তাদের সংখ্যা কত, তা জানানো হয়নি।

চলমান সংঘাত শুরুর পর ইসরায়েলকে নানা হুঁশিয়ারি দিয়েছে ইরান। ইরানপন্থী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহও লেবানন থেকে ইসরায়েলে হামলা চালাচ্ছে। বিবৃতিতে লয়েড অস্টিন বলেন, মধ্যপ্রাচ্যে ইরান ও দেশটির সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর তৎপরতা বৃদ্ধি পেয়েছে। এর জেরে সেখানে সমরাস্ত্র ও সেনা মোতায়েন করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের আরেকটি উদ্দেশ্য হলো ইসরায়েলকে প্রতিরক্ষায় সহায়তা করা।

শেয়ার করুন