নজরুলসংগীতের ‘বিকৃত’ সুরারোপের প্রতিবাদ বাংলাদেশের শিল্পীদের

বিনোদন প্রতিবেদক

কবি কাজী নজরুল ইসলাম।
কবি কাজী নজরুল ইসলাম। ফাইল ছবি

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান ‘কারার ঐ লৌহ কপাট’কে ‘বিকৃতভাবে’ সুরারোপ করা হয়েছে বলে অভিযোগ করেছেন দেশের অগ্রগণ্য নজরুলসংগীতশিল্পীরা। তারা বলেছেন, বলিউডের ‘পিপ্পা’ নামের একটি চলচ্চিত্রে অস্কারজয়ী ভারতীয় সুরকার এ আর রাহমান এই ‘বিকৃতি’ করেছেন।

নজরুলসংগীতশিল্পীরা দাবি করেছেন, সংস্কৃতি মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় যেন ঢাকার ভারতীয় দূতাবাসে এ বিষয়ে প্রতিবাদ জানানো হয়। কেউ কেউ এই ঘটনায় আইনি পদক্ষেপ নিতেও সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন। নজরুলসংগীতশিল্পীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে কবি নজরুলের নাতনি মিষ্টি কাজী বলেছেন, এ ঘটনায় সরকারের কঠিন পদক্ষেপ নেওয়া উচিত।

universel cardiac hospital

নজরুলসংগীতের ‘বিকৃতি’র প্রতিবাদে শনিবার বিকেলে ধানমন্ডির নজরুল ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন আয়োজন করে নজরুলসংগীত সংস্থা। এতে নজরুলসংগীত সংস্থার সাধারণ সম্পাদক খায়রুল আনাম শাকিল, কবির নাতনি মিষ্টি কাজী, নজরুলসংগীতশিল্পী শাহীন সামাদ, রবীন্দ্রসঙ্গীত সম্মিলিন পরিষদের সাবেক সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম, নজরুলসংগীতশিল্পী সালাউদ্দিন আহমেদ, লীনা তাপসী খান, ইয়াসমিন মুস্তারী, সুজিত মোস্তফা, নজরুলগবেষক রাশেদুল ইসলাম ও মাহবুবুল হক উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে খায়রুল আনাম শাকিল বলেন, ‘কারার ঐ লৌহ কপাট ’গানটি অবিকৃত সুরে বিভিন্ন চলচ্চিত্রে ব্যবহৃত হয়েছে। মুক্তিযুদ্ধকালে রণাঙ্গনের যোদ্ধাদের অনুপ্রেরণা জুগিয়েছে এই গান। গানটির নজরুল সুরারোপিত আদি রেকর্ড থাকার পরও এর বিকৃত পরিবেশনা কেবল অন্যায় ও বেআইনি নয়, নজরুলের সৃষ্টির প্রতিও অবজ্ঞা প্রদর্শন।

শেয়ার করুন