বিশ্বকাপ ফাইনাল: কার হাতে উঠবে শিরোপা-ভারত নাকি অস্ট্রেলিয়া?

ক্রীড়া ডেস্ক

আজ রোববার বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। চরম উত্তেজনাকর এই ম্যাচে আসরের সেরা দল ভারতের মুখোমুখি হচ্ছে বিশ্বকাপের ইতিহাসের সেরা দল অস্ট্রেলিয়া।

দুইদলের সার্বিক পরিস্থিতি দেখে মনে হচ্ছে, বিশ্বকাপ ইতিহাসের সেরা লড়াই দেখতে যাচ্ছেন ক্রিকেটপ্রেমীরা। এখন পর্যন্ত মোট ৫ বার বিশ্বকাপ শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। আজ তাদের হেক্সা মিশনের চূড়ান্ত লড়াই। অপরদিকে দুইবার বিশ্বজয় করেছে ভারত। তাদের সামনে তৃতীয় শিরোপা হাতে নেওয়ার সুযোগ।

universel cardiac hospital

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। ম্যাচের আগে এবার সবার বাড়তি আগ্রহ দেখা যাচ্ছে, পিচ নিয়ে। সেমিফাইনালে যে পিচ পরিবর্তন নিয়ে ছিল বেশ আলোচনা।

ফাইনাল ম্যাচটির জন্য যে পিচটি নির্ধারণ করা হয়েছে, সে পিচটিতে বিশ্বকাপের আরও একটি উত্তেজনাকর ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। সেটি চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচ। সে ম্যাচে পাকিস্তানকে নাকানিচুবানি খাইয়েছিল ভারত।
তবে উইকেটের কন্ডিশন নিয়ে চিন্তার কিছু নেই বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স।

বিশ্বকাপের চূড়ান্ত ম্যাচটি ক্রিকেটার-দর্শকরা বেশ ভালোভাবেই উপভোগ করতে পারবেন বলে আশা করা হচ্ছে। কারণ, ফাইনাল ম্যাচে বৃষ্টির হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। এদিন আহমেদাবাদের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকবে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

মাঠে নামার আগে শিরোপা জয়ের আশাবাদ ব্যক্ত করে পৃথকভাবে নিজেদের বক্তব্য তুলে ধরেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স ও ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

প্যাট কামিন্স বলেছেন, দর্শক-সমর্থন অবশ্যই খুবই একপাক্ষিক হবে। কিন্তু ম্যাচে হই-হুল্লোড় করা বিশাল পরিমাণ দর্শক-সমর্থককে চুপ করিয়ে দেওয়ার চেয়ে আনন্দের আর কিছু হতে পারে না। সেটিই আমাদের লক্ষ্য থাকবে।

অপরদিকে ভারতের অধিনায়ক রোহিত শর্মা বলেন, আমরা প্রত্যাশা, চাপ ও সমালোচনা সম্পর্কে অবগত আছি। এটি শুধু এখন থেকে নয়। প্রথম ম্যাচ থেকেই এটি হয়ে আসছে। ড্রেসিংরুমে আমরা যেভাবে শান্তশিষ্ট থাকি, সেটি বজায় রাখার চেষ্টা করবো। এমনকি মাঠে যদি এমন কোনো পরিস্থিতি হয় যে, আমরা অত্যন্ত চাপে পড়ে গেছি; তখনও আমরা শান্ত থাকার চেষ্টা করবো। কিভাবে চাপ কাটিয়ে তোলা যায়, সে কাজটিই করবো।

ভারত এখন পর্যন্ত বিশ্বকাপে একমাত্র অপরাজিত দল। তাই ভারতকেই ফাইনালে ফেবারিট মানছেন সবাই। কিন্তু টানা ৭ ম্যাচ জিতে ফাইনালে আসা অস্ট্রেলিয়াই কি ছেড়ে কথা বলবে? ওয়ানডে বিশ্বকাপে সবচেয়ে বেশি পাঁচবার চ্যাম্পিয়ন হওয়া দলটি যে বড় টুর্নামেন্টে সবসময়ই ভয়ংকর!

ভারত এবং অস্ট্রেলিয়া ওয়ানডেতে একে অপরের মুখোমুখি হয়েছে ১৫০ বার। এর মধ্যে জয়ের হিসাবে এগিয়ে অস্ট্রেলিয়া। তারা জিতেছে ৮৩টি ম্যাচ, ৫৭ ম্যাচে জয় ভারতের। ১০টি ম্যাচে কোনো ফল হয়নি।

সাম্প্রতিক ফর্ম বিবেচনায় কিছুটা এগিয়ে ভারত। সবশেষ পাঁচ ম্যাচে মুখোমুখিতে ভারত জিতেছে ৩টিতে, অস্ট্রেলিয়ার জয় দুবার।

এবারের বিশ্বকাপে গ্রুপপর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় জয় পেয়েছিল ভারত। চেন্নাইয়ে অসিদের ১৯৯ রানে গুটিয়ে দিয়ে ভারত জিতেছিল ৬ উইকেট আর ৫২ বল হাতে রেখে।

তবে বিশ্বকাপের আগে ভারতের মাঠে ঠিক আগের ম্যাচেই জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। রাজকোটে ৩৫২ রানের বড় সংগ্রহ গড়ে ভারতকে ২৮৬ রানে গুটিয়ে দেয় অসিরা, জয় পায় ৬৬ রানে।

তাই দুই দলের সমর্থকদের জন্য হাড্ডাহাড্ডি এক লড়াই-ই অপেক্ষা করছে বলা যায়। দেখা যাক, সে লড়াইয়ে শেষ হাসি হাসে কারা!

শেয়ার করুন