নির্বাচনে অংশ নিচ্ছে ৩০ দল, মনোনয়নপত্র জমা পড়েছে ২৭ ‘শর বেশি

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন
ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে সারাদেশে ৩০০ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন মোট ২ হাজার ৭৪১ জন। সে হিসাবে প্রতি আসনে গড়ে ৯ জনের বেশি প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এবারের নির্বাচনে অংশ নিতে ৩০টি দলের প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

আজ রাতে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় এসব তথ্য জানিয়েছে। তবে কোন দলের কতজন প্রার্থী বা কোন আসনে কোন কোন দলের প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন, এসবের বিস্তারিত জানানো হয়নি। দলের সংখ্যা জানালেও কোন কোন দল নির্বাচনে প্রার্থী দিয়েছে, তা–ও এখন পর্যন্ত জানায়নি ইসি।

universel cardiac hospital

এখন নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দল আছে ৪৪টি। এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩৯টি রাজনৈতিক দল অংশ নিয়েছিল। তখন ইসিতে নিবন্ধিত ছিল ৩৯টি দল। ইসি সূত্র জানায়, প্রাথমিকভাবে ইসি সচিবালয় রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয় থেকে শুধু আসনভিত্তিক মনোনয়নপত্র জমাদানকারীদের সংখ্যা সংগ্রহ করা হয়েছে। দলভিত্তিক প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীর সংখ্যার চূড়ান্ত হিসাব এখনো করেনি ইসি সচিবালয়।

আজ বৃহস্পতিবার ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। আগামীকাল শুক্রবার থেকে শুরু হবে মনোনয়নপত্র বাছাই। বাছাই চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত। বাছাইয়ে বাদ পড়া প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিলের সুযোগ পাবেন। আগামী ৬ থেকে ১৫ ডিসেম্বর আপিল ও নিষ্পত্তি হবে। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ১৭ ডিসেম্বর পর্যন্ত। এরপর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের চূড়ান্ত প্রার্থীর সংখ্যা পাওয়া যাবে। গত সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন ৩ হাজার ৬৫ জন। মনোনয়নপত্র যাচাই–বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের পর চূড়ান্ত প্রার্থী ছিলেন ১ হাজার ৮৪৮ জন।

শেয়ার করুন