পার্বত্য শান্তিচুক্তির ২৬ বছর পূর্তি আজ

মত ও পথ ডেস্ক

পার্বত্য শান্তিচুক্তি
ফাইল ছবি

পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি স্বাক্ষরের ২৬ বছর পূর্তি হয়েছে আজ (২ ডিসেম্বর)। ১৯৯৭ সালের ২ ডিসেম্বর সরকারের পক্ষে তৎকালীন চিফ হুইপ আবুল হাসনাত আবদুল্লা এবং চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা পার্বত্য শান্তিচুক্তিতে স্বাক্ষর করেছিলেন। শান্তিবাহিনীর দীর্ঘ প্রায় ২ দশকের সংগ্রামের অবসান ঘটে এ চুক্তির ফলে।

পার্বত্য শান্তি চুক্তির মধ্য দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসে শান্তিবাহিনীর সশস্ত্র আন্দোলনকারী সদস্যরা। প্রাথমিকভাবে তারা সরকারের কাছে অস্ত্র জমা দেয় এবং স্বাভাবিক জীবনে ফিরে আসে। এসময় সরকার তাদেরকে সাধারণ ক্ষমা ঘোষণা করে।

universel cardiac hospital

দিবসটি উপলক্ষ্যে দেয়া বাণীতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, পার্বত্য শান্তি চুক্তি শান্তিপূর্ণভাবে বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে বিশ্বে একটি অনুসরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের দীর্ঘদিনের জাতিগত হানাহানি বন্ধ হয়েছে। অনগ্রসর ও অনুন্নত পার্বত্য অঞ্চলে শান্তি ও উন্নয়নের ধারা প্রতিষ্ঠিত হয়েছে। বিশ্ব ইতিহাসে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি একটি বিরল ঘটনা।

শেয়ার করুন