ইসির অনুমোদন ছাড়া বিদেশি পর্যবেক্ষকদের ভিসা নয়: পররাষ্ট্র মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্র মন্ত্রণালয়

নির্বাচন কমিশনের (ইসি) অ্যাক্রিডিটেশন (অনুমতি) ছাড়া বিদেশি কোনো পর্যবেক্ষক বা সাংবাদিককে ভিসা না দিতে মিশনগুলোকে নির্দেশনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। আজ বুধবার বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ও হাইকমিশনগুলোকে এই নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ করা হবে। নির্বাচন কমিশন (ইসি) সূত্র জানায়, নির্বাচন পর্যবেক্ষণে বিভিন্ন দেশের দেড় শতাধিক পর্যবেক্ষক ও ৭১ জন সাংবাদিক ইসিতে আবেদন করেছেন। এর মধ্যে বিভিন্ন দেশ ও সংস্থার পক্ষ থেকে যেমন আবেদন করা হয়েছে; পাশাপাশি ব্যক্তিগতভাবেও কেউ কেউ আবেদন করেছেন। আবেদনগুলো এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভেটিং (যাচাই) করছে। ডিসেম্বরের শেষ সপ্তাহে তালিকা চূড়ান্ত হতে পারে।

universel cardiac hospital

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিদেশে বাংলাদেশের মিশনগুলোতে পাঠানো পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, বিভিন্ন দেশের বেশ কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠান আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ইসিতে আবেদন করেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই আবেদনগুলো যাচাই করছে। প্রয়োজনীয় প্রক্রিয়া শেষে তাদের অ্যাক্রিডিটেশন দেওয়া হবে। অ্যাক্রিডিটেশন ছাড়া কাউকে পর্যবেক্ষক হিসেবে ভিসা না দিতে বলা হয়েছে।

যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান অ্যাক্রিডিটেশন পাবে, তাদের তালিকা যথাসময়ে মিশনগুলোতে পাঠানো হবে বলে ওই চিঠিতে উল্লেখ করা হয়। মিশনগুলোতে এই চিঠি পাঠানোর বিষয়টি ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র নিশ্চিত করেছে।

শেয়ার করুন