ঋণখেলাপি এড়াতে নতুন আইন বাস্তবায়নে জোর দিতে বললেন ড. আতিউর রহমান

নিজস্ব প্রতিবেদক

ড. আতিউর রহমান
ড. আতিউর রহমান। ফাইল ছবি

ঋণখেলাপি এড়াতে নতুন ব্যাংক কোম্পানি আইন বাস্তবায়নে জোর দেওয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান। এছাড়া বেসরকারি ব্যাংকগুলোতে সুশাসন নিশ্চিতে পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালকদের চেয়ারম্যান করার প্রস্তাব দিয়েছেন তিনি।

আজ বুধবার রাজধানীর একটি হোটেলে ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ফিকি) মধ্যাহ্নভোজসভায় এই পরামর্শ দেন তিনি।

universel cardiac hospital

তিনি বলেন, আর্থিক খাতে সুশাসন বৃদ্ধি করা বর্তমান সময়ের অন্যতম চ্যালেঞ্জ। এ জন্য পেশাজীবীদের (প্রফেশনালদের) স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়ে আসা উচিত। এর পাশাপাশি স্বেচ্ছায় ঋণখেলাপি এড়াতে নতুন ব্যাংক কোম্পানি আইন বাস্তবায়ন করা ও একীভূতকরণকে উৎসাহ দেওয়া উচিত।

বেসরকারি ব্যাংকগুলোর মূল মালিক হিসেবে যাদের বলা হয় তারা মূল মালিক নন উল্লেখ করে সাবেক এ গভর্নর বলেন, ব্যাংকের আমানতকারীরা প্রকৃত মালিক। সুতরাং স্বতন্ত্র পরিচালকরা চেয়ারম্যান হলে তারা হবেন ব্যাংকের প্রকৃত মালিকদের প্রতিনিধি।

আতিউর রহমান বলেন, প্রবৃদ্ধির গতি যদি পাঁচ শতাংশ থাকে তাহলে আগামী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পৌঁছাতে পারবে। তবে বর্তমানে মূল্যস্ফীতি, আর্থিক হিসেবে ঘাটতি ও বিনিয়োগ কমাসহ বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। এসব সমস্যার সমাধানে বেশ কিছু পদক্ষেপ নেওয়া প্রয়োজন। এর মধ্যে প্রথম কাজ হবে বিনিময় হারকে স্থিতিশীল করা। এটি করলে মূল্যস্ফীতি কমবে, পাশাপাশি বিদেশি বিনিয়োগও বাড়বে।

এফআইসিসিআই সভাপতি ও ইউনিলিভার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতারের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন ফিকির নির্বাহী পরিচালক টি আই এম নুরুল কবির। ভোজসভায় আরও উপস্থিত ছিলেন বিভিন্ন খাতের ব্যবসায়ী, উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থার প্রতিনিধিরা।

শেয়ার করুন