দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন ভবন
ফাইল ছবি

ময়মনসিংহ সিটি করপোরেশনের সাধারণ নির্বাচন এবং কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই দুটিসহ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বিভিন্ন পদের মোট ২৩৩টি সাধারণ ও উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। এসব নির্বাচনে ভোট গ্রহণ করা হবে আগামী ৯ মার্চ।

আজ বুধবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসি সচিব মো. জাহাংগীর আলম এসব নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী, এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ১৩ ফেব্রুয়ারি, মনোনয়ন বাচাই ১৫ ফেব্রুয়ারি, আপিল নিষ্পতি ১৯ ও ২০ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি, প্রতীক বরাদ্ধ ২৩ ফেব্রুয়ারি।

universel cardiac hospital

এসব নির্বাচনের মধ্যে আছে একটি সিটি করপোরেশন নির্বাচন, সিটি করপোরেশনের শূন্যপদে উপনির্বাচন ৪টি, ৩টি পৌরসভায় সাধারণ নির্বাচন, পৌরসভার শূন্যপদে উপনির্বাচন ১৫টি, ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ১৩টি, ইউনিয়ন পরিষদের বিভিন্ন শূন্যপদে উপনির্বাচন ১৯০টি এবং জেলা পরিষদের শূন্যপদে উপনির্বাচন ৭টি।

ইসি সচিব জানান, সিটি করপোরেশন, পৌরসভা ও জেলা পরিষদের ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ও বিভিন্ন শূন্যপদের উপনির্বাচনে ভোট হবে কাগজের ব্যালট পেপারে।

গতকাল মঙ্গলবার স্থানীয় সরকার মন্ত্রণালয় ইসিকে জানিয়েছে, কুমিল্লা সিটি করপোরেশনের সীমানা নির্ধারণ চলমান আছে। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, স্থানীয় সরকার বিভাগ থেকে তারা একটি চিঠি পেয়েছেন। কমিশনে সেটা উত্থাপন করা হবে। কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত নিলে তা জানানো হবে।

শেয়ার করুন