পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচন: শাহবাজের প্রতিদ্বন্দ্বী পিটিআইয়ের ওমর

মত ও পথ ডেস্ক

পাকিস্তানে গত ৮ ফেব্রুয়ারি নির্বাচনের পর এবার জাতীয় পরিষদের নেতা বা প্রধানমন্ত্রী নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে (এসআইসি) যোগ দিয়ে ওই দল থেকেই প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য প্রার্থী দিয়েছেন। তাদের প্রার্থী পিটিআই নেতা ওমর আইয়ুব। প্রধানমন্ত্রী পদে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হতে যাচ্ছে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) প্রার্থী শাহবাজ শরিফের।

শনিবার দুই দলের পক্ষ থেকে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনয়নপত্র জমা দেওয়া হয়। জাতীয় পরিষদের সচিবালয় থেকে এদিন দুজনের মনোনয়নপত্র গ্রহণ করা হয়েছে। আজ রোববার বেলা ১১টায় প্রধানমন্ত্রী পদে ভোট হওয়ার কথা। জাতীয় পরিষদের নির্বাচিত সদস্যরা গোপন ব্যালটে ভোটের মাধ্যমে নতুন প্রধানমন্ত্রী নির্ধারণ করবেন। খবর জিও নিউজের।

universel cardiac hospital

গত ২৯ ফেব্রুয়ারি জাতীয় পরিষদ সচিবালয় ৩ মার্চ প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য সময় নির্ধারণ করেন। শনিবার বেলা দুইটার মধ্যে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় নির্ধারণ করা হয়। সংবিধানে বলা আছে, প্রধানমন্ত্রী হতে হলে কোনো প্রার্থীকে ৩৩৬ পার্লামেন্ট সদস্যের মধ্যে ১৬৯ জনের ভোট পেতে হবে।

শেয়ার করুন