বদলে যাচ্ছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নাম

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে ‘নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়’ করার উদ্যোগ নেওয়া হয়েছে। সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ এবং সমন্বয় সভায় সিদ্ধান্তের পর আরও কিছু প্রক্রিয়া মেনে এ সংক্রান্ত প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হচ্ছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে নারী দিবস নিয়ে এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি) এ বিষয়ে কথা বলেন।

universel cardiac hospital

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন করা হবে, কিন্তু মন্ত্রণালয়ের নাম মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে প্রতিমন্ত্রী বলেন, আপনাদের জানাতে চাই- আগামী ১১ মার্চ আমার দুই মাস (প্রতিমন্ত্রী হিসেবে) হবে। আমরা এক মাসের মধ্যে একটি সিদ্ধান্ত নিয়ে ফেলেছি। যেহেতু আমাদের সংবিধানে মহিলা শব্দটি নেই, নারী আছে, আমরা একটা প্রস্তাব করে ফেলেছি আমাদের মন্ত্রণালয়ের নাম নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় করার জন্য।

তিনি বলেন, আমাদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিরও বৈঠক হয়ে গেছে। প্রথম বৈঠকেও কমিটির জোর সুপারিশ ছিল এটার নাম নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় করা হোক।

পরে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক বলেন, আমাদের মন্ত্রণালয়ের সমন্বয় সভায় নাম নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় করার জন্য সিদ্ধান্ত হয়েছে, রেজুলেশনও হয়েছে। আমরা নিয়ম অনুযায়ী এখন একটি আন্তঃমন্ত্রণালয় সভার পর সারসংক্ষেপ করে নাম পরিবর্তনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাবো।

শেয়ার করুন