পরিচয় লুকিয়ে পাকিস্তান সেনাবাহিনীতে ক্যাপ্টেন হন আফগান নাগরিক

মত ও পথ ডেস্ক

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছেন, পাকিস্তানে বসবাসরত আফগান নাগরিকেরা পরিচয় লুকিয়ে সেনাবাহিনীতেও যোগ দিচ্ছেন। এমনকি তাদের একজন ক্যাপ্টেন পর্যন্ত পদোন্নতি পেয়েছেন। পরে তাকে চাকরিচ্যুত করা হয়। চলতি সপ্তাহের শুরুর দিকে ডন নিউজ টিভিকে দেওয়া সাক্ষাৎকারে প্রতিরক্ষামন্ত্রী এ তথ্য প্রকাশ করেন। খবর ডনের।

খাজা আসিফ বলেন, বিগত পিএমএল-এন সরকারের মেয়াদে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে তিনি আফগান নাগরিকদের সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত করার একটি নথিতে সই করেছিলেন। সেনাবাহিনীর ওই কমিশনড অফিসারদের পদবি উল্লেখ করতে গিয়ে প্রতিরক্ষামন্ত্রী বলেন, তাদের একজন ছিলেন ক্যাপ্টেন, আরেকজন লেফটেন্যান্ট।

universel cardiac hospital

খাজা আসিফ আরও বলেন, ওই কর্মকর্তাদের বাবা এক চিঠিতে লিখেছেন, যদিও তিনি আফগান নাগরিক, কিন্তু অনেক বছর ধরে পাকিস্তানে বসবাস করে আসছেন এবং কোয়েটায় জমিজমা ও ব্যবসা আছে।

প্রতিরক্ষামন্ত্রী বলেন, সারা বিশ্বে প্রতিবেশী দেশের সীমান্তে নিয়মনীতি মেনে চলা হয়। কিন্তু ডুরান্ড লাইনে (পাকিস্তান-আফগানিস্তান সীমান্তরেখা) কোনো নিয়মনীতি মানা হয় না। তিনি বলেন, ‘যে কেউ আমাদের দেশে ঢুকতে পারেন। বছরের পর বছর থাকছেন। পরিচয়পত্র নিচ্ছেন, এমনকি সেনাবাহিনীতে যোগ দিচ্ছেন।’

ভারতের সঙ্গে থাকা সীমান্ত পারাপারে যে ব্যবস্থা রয়েছে, আফগানিস্তানের সঙ্গেও একই ধরনের ব্যবস্থান চান পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী।

শেয়ার করুন