দেশে এখন আংশিকভাবে দুর্ভিক্ষ চলছে: জি এম কাদের

নিজস্ব প্রতিবেদক

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। সংগৃহীত ছবি

দেশে এখন আংশিকভাবে দুর্ভিক্ষ চলছে বলে মন্তব্য করেছেন সংসদে বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের। তিনি নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে উদ্ধৃত করে বলেন, পণ্যের অভাবে দুর্ভিক্ষ হয় না, দুর্ভিক্ষ হয় ক্রয়ক্ষমতার অভাবে। সরকারই স্বীকার করছে প্রায় ৪ কোটি মানুষের খাদ্য ক্রয়ক্ষমতা নেই। দেশে এখন আংশিকভাবে দুর্ভিক্ষ চলছে।

প্রয়াত রাষ্ট্রপতি ও জাপার প্রতিষ্ঠাতা এইচ এম এরশাদের ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ বুধবার দুপুরে বনানীতে চেয়ারম্যানের কার্যালয়ে এক আলোচনা সভায় জি এম কাদের এ মন্তব্য করেন।

universel cardiac hospital

জি এম কাদের বলেন, সরকারি হিসাবেই দেশের প্রায় ২৬ ভাগ মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন। খাদ্যদ্রব্য তাদের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। এই বিশাল অংশ ধার করে খাবার ক্রয় করছে। ১ থেকে দেড় কোটি পরিবার বা ৪ কোটি মানুষ এমন বাস্তবতা মোকাবিলা করছেন। যারা পরিবারভুক্ত নন, তারা এই হিসাবের বাইরে। তারা বছরে কমপক্ষে ৫০ হাজার টাকা ঋণ করছেন খাবার ক্রয় করতে। ঋণ না করলে তারা খাবার পাচ্ছেন না। যারা ধার পরিশোধ করতে পারেন, তাদেরই মানুষ ধার দেন। প্রায় চার কোটি মানুষ খাদ্য কিনতে ধার করছেন, কিন্তু হতদরিদ্ররা তো কারও কাছে ধার পান না।

বিরোধীদলীয় উপনেতা বলেন, সরকার বলে বেড়ায় দেশে নাকি রুগ্‌ণ মানুষ দেখা যায় না। এটা কি সত্য কথা? আমাদের বেশিরভাগ মানুষ অর্থকষ্টে আছে। সরকার যদি না বোঝে দেশের মানুষ কষ্টে আছে, তাহলে সমাধান হবে কীভাবে? মানুষ যখন মোটেও খাদ্য কিনতে পারবে না, না খেয়ে মারা যাবে—সে অবস্থা এখনো আসেনি। তবে সেদিকেই তো দেশ যাচ্ছে।

শেয়ার করুন