জনপ্রিয়তায় ট্রাম্পকে ধরে ফেলছেন বাইডেন

মত ও পথ ডেস্ক

বাইডেন-ট্রাম্প। ফাইল ছবি

বড় ধরনের সুখবর পেলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের সাত মাস আগেই কয়েকটি ‘ব্যাটলগ্রাউন্ড’ অঙ্গরাজ্যে বা সুইং স্টেটে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে ধরে ফেলছেন বাইডেন। গত মঙ্গলবার মার্কিন গবেষণা প্রতিষ্ঠান মর্নিং কনসাল্ট ও গণমাধ্যম ব্লুমবার্গ নিউজের এক জরিপে বাইডেন এ সুখবর পান। কোনো নির্বাচনের আগে পরিচালিত বিভিন্ন জরিপে যদি দেখা যায় কোনো অঙ্গরাজ্যে দুই দলের কেউই সুস্পষ্ট ফেবারিট নন, তখন সেই অঙ্গরাজ্যকে সুইং স্টেট হিসেবে চিহ্নিত করা হয়। এদিকে বাইডেনের এগিয়ে থাকার খবরে ডেমোক্র্যাট দলের একজন শীর্ষ নেতা বলেছেন, ‘বাইডেনের আচমকা ধাক্কা’।

জরিপের তথ্য অনুযায়ী, চার মাস আগে উইসকনসিন অঙ্গরাজ্যে ট্রাম্পের চেয়ে পিছিয়ে ছিলেন বাইডেন। সেখানে তিনি এখন এক পয়েন্টে এগিয়ে রয়েছেন। পেনসিলভানিয়ায় দুজনের পয়েন্ট সমান সমান। গত মাসে এখানে ট্রাম্প ছয় পয়েন্টে এগিয়ে ছিলেন। মিশিগানে দুজনের পয়েন্ট সমান সমান। খবর গার্ডিয়ানের।

universel cardiac hospital

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অন্যান্য অঙ্গরাজ্যে ভোটের ওপর দুজনের ভাগ্য নির্ধারিত হবে। এর মধ্যে ট্রাম্প অ্যারিজোনা, জর্জিয়া, নেভাদা ও নর্থ ক্যারোলাইনায় এগিয়ে ছিলেন। কিন্তু এর মধ্যে কেবল জর্জিয়াতেই এখন আগের তুলনায় কেবল এগিয়েছেন ট্রাম্প।

মঙ্গলবার নর্থ ক্যারোলাইনায় নির্বাচনী প্রচার চালান বাইডেন। এদিকে নির্বাচনী তহবিল সংগ্রহে বাইডেনের চেয়ে পিছিয়ে থাকলেও এখন ট্রাম্পের নির্বাচনী প্রচারের কোনো সময় নির্ধারণ করা হয়নি।

এর মধ্যে গত সোমবার ট্রাম্প নিউইয়র্কের আদালতে হাজির হন। সেখানে তাঁর দুটি মামলায় শুনানি হয়েছে। এর মধ্যে একটি ফৌজদারি মামলা, আরেকটি জালিয়াতির মামলা। এর আগে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে এক পর্নো তারকাকে ঘুষ দিয়ে মুখ বন্ধ করার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। অবশ্য ট্রাম্প তাঁর বিরুদ্ধে আনা ৩৪টি অভিযোগের সব কটিই অস্বীকার করেছেন। সাবেক এই প্রেসিডেন্টের যুক্তি, তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ অপরাধের পর্যায়ে পড়ে না। ওই মামলায় আগামী ১৫ এপ্রিল তাঁর বিচার শুরু হবে।

বিবাদীপক্ষের সময়ের আবেদন নাকচ করে দিয়ে বিচারপতি জুয়ান মার্চান সোমবার এই দিন ধার্য করেছেন। ট্রাম্পের বিরুদ্ধে চারটি ফৌজদারি মামলা হয়েছে। তবে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে সম্ভবত একমাত্র এই মামলায় আদালতকক্ষে হাজির হতে হচ্ছে রিপাবলিকান পার্টির সম্ভাব্য এই প্রার্থীকে।

শেয়ার করুন