সীমান্ত হত্যার বিষয়ে বিজিবি প্রতিবাদ জানিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সংগৃহীত ছবি

বিএসএফের গুলিতে সম্প্রতি লালমনিরহাট ও নওগাঁয় দুই বাংলাদেশি নিহত হওয়ার ঘটনায় বিজিবির পক্ষ থেকে প্রতিবাদ জানানো ও সীমান্ত বৈঠক হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ তার দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ তথ্য জানান।

২৫ মার্চ লালমনিরহাট ও ২৬ মার্চ নওগাঁ সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যদের গুলিতে দুই বাংলাদেশি নিহত হন।

universel cardiac hospital

এ বিষয়ে জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, সেখানে (লালমনিরহাট) কিছু বাংলাদেশি কাঁটাতারের বেড়া কেটে ওপারে যান। বিএসএফের ভাষ্য হচ্ছে, তারা যখন তাদের চ্যালেঞ্জ করে, তখন তারা (বাংলাদেশিরা) সংখ্যায় অনেক ছিল এবং তারা বিএসএফ সদস্যদের ঘেরাও করেন। তখন বিএসএফ গুলি ছুড়লে দুজন আহত হন। তাদের একজন এ পাশে (বাংলাদেশের অভ্যন্তরে) চলে আসেন এবং অন্যজনকে ওপারে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় পরে তিনি মারা যান।

হাছান মাহমুদ জানান, নওগাঁ সীমান্তে ২৬ মার্চ (ভারতে) অনুপ্রবেশের কারণে একই ধরনের ঘটনা ঘটেছে। বিজিবির পক্ষ থেকে এর প্রতিবাদ জানানো হয়েছে ও সীমান্ত বৈঠক হয়েছে।

হাছান মাহমুদ আরও বলেন, ভারতের সঙ্গে আমরা অনেক দিন ধরে আলাপ-আলোচনা করছি। আমি যখন সম্প্রতি ভারত সফরে গিয়েছিলাম, তখনও গুরুত্বসহকারে বিষয়টি আলোচনা করেছি; যাতে সীমান্তে নন-লিথাল (প্রাণঘাতী নয়) অস্ত্র ব্যবহার করা হয়। এখন আগের তুলনায় অনেক বেশি প্রাণঘাতী নয়, এমন অস্ত্র ব্যবহার করা হয়। সে কারণে রাবার বুলেট বা ছররা গুলিতে অনেকে আহত হন ও বাংলাদেশে চলে আসেন।

শেয়ার করুন