যুক্তরাষ্ট্র ও চীনের শত্রু নয়, অংশীদার হওয়া উচিত: সি

মত ও পথ ডেস্ক

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং বলেছেন, যুক্তরাষ্ট্র ও চীনের অংশীদার হওয়া উচিত, শত্রু নয়। তবে তাদের সম্পর্কের বিষয়টি স্বাভাবিক করতে হলে অনেক বিষয় ঠিকঠাক করতে হবে। খবর এএফপির।

আজ শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বেইজিং সফরের দ্বিতীয় দিনে সি ও ব্লিঙ্কেনের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে এ মন্তব্য করেন তিনি। ওই বৈঠকে মার্কিন কর্মকর্তারা চীনের সঙ্গে রাশিয়া, তাইওয়ান ও বাণিজ্য নিয়ে নানা পার্থক্যের বিষয়টি তুলে ধরেন।

universel cardiac hospital

বেইজিংয়ের গ্রেট হলে অনুষ্ঠিত বৈঠকে সি বলেন, গত বছর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাতের পর দুই দেশ সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে কিছু ইতিবাচক অগ্রগতি অর্জন করেছে। তিনি বলেন, প্রচেষ্টা আরও বাড়ানোর সুযোগ রয়েছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি এ কথা জানায়।

চীনের প্রেসিডেন্ট বলেন, আমরা আশা করছি, চীনের উন্নয়নের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আরও ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখাবে। যখন এই মৌলিক সমস্যার সমাধান হবে, তখন সম্পর্ক আরও টেকসই, উন্নত ও অগ্রগামী হবে।

এর আগে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং হি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনকে সতর্ক করে বলেন, যুক্তরাষ্ট্র কোনো বিষয়ে চাপ দিলে সম্পর্ক তলানির দিকে যাবে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অভিযোগ করা হয়, ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে বিভিন্নভাবে সহায়তা দিয়ে যাচ্ছে বেইজিং। ওয়াং হি আরও সতর্ক করে বলেন, তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের সীমা লঙ্ঘন করা উচিত হবে না।

ব্লিঙ্কেনের পক্ষ থেকে বলা হয়েছে, তিনি চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাড়ে পাঁচ ঘণ্টার বৈঠক করেছেন। তাদের আলোচনা নিবিড় ও গঠনমূলক ছিল।

শেয়ার করুন