বিশ্বজুড়ে প্রবাসী আয় ৬৫০ শতাংশ বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব মাইগ্রেশন
ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব মাইগ্রেশন (আইওএম)। ফাইল ছবি

বিশ্বজুড়ে প্রায় দুই দশকে প্রবাসী আয় বিপুল হারে বেড়েছে। ২০০০ সালে বৈশ্বিক প্রবাসী আয় ছিল ১২৮ বিলিয়ন ডলার, যা ২০২২ সালে বেড়ে হয়েছে ৮৩১ বিলিয়ন। এই সময়ে প্রবাসী আয় বেড়েছে ৬৫০ শতাংশ। মঙ্গলবার দুপুরে প্রকাশিত বিশ্ব অভিবাসন প্রতিবেদন থেকে এই হিসাব পাওয়া গেছে। রাজধানীর একটি হোটেলে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) প্রতিবেদনটি প্রকাশ করেছে।

আইওএমের বার্ষিক প্রতিবেদনে বৈশ্বিক অভিবাসনের গতিধারায় উল্লেখযোগ্য পরিবর্তন, রেকর্ডসংখ্যক মানুষের বাস্তুচ্যুতি ও বৈশ্বিক পরিসরে প্রবাসী আয়ের ঊর্ধ্বগতির মতো বিষয়গুলো উঠে এসেছে।

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে আইওএমের মহাপরিচালক অ্যামি পোপ বলেন, আন্তর্জাতিক অভিবাসন এখনো মানব উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির চালক হিসেবে ভূমিকা রাখছে, সেই বিষয়টি প্রতিবেদনে উঠে এসেছে। ২০২২ সালে প্রবাসী আয় ছিল ৮৩১ বিলিয়ন ডলার। এই আয়ের মধ্যে নিম্ন ও মধ্য আয়ের দেশের প্রবাসী আয়ের পরিমাণ ৬৪৭ বিলিয়ন মার্কিন ডলার। এ প্রবাসী আয় এসব দেশের এবং বৈশ্বিক গড় প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। এসব দেশের প্রবাসী আয় বৈদেশিক উন্নয়ন সহায়তা ও বৈদেশিক বিনিয়োগের চেয়ে অনেক বেশি বলে জানান তিনি।

আইওএমের মহাপরিচালক বলেন, অনেক বিশ্লেষক আশঙ্কা করেছিলেন করোনা মহামারির কারণে প্রবাসী আয়ের প্রবাহ কমে যাবে। কিন্তু মহামারির পরও প্রবাসী আয়ে প্রবৃদ্ধি অব্যাহত ছিল।

শেয়ার করুন