ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন ড. ফারুক আহমেদ

মোহাম্মদ সজিবুল হুদা

ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়

শিল্প, সাহিত্য ও সংস্কৃতির রাজধানী ব্রাহ্মণবাড়িয়ায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি কর্তৃক প্রতিষ্ঠিত ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ে (ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়া) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. ফারুক আহমেদ উল্লা খান।

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৩১(১) ধারা অনুয়ায়ী তাঁকে ৪ বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. আব্দুল হামিদ। এ নিয়োগ যোগদানের তারিখ হতে পরবর্তী ০৪ (চার) বছর পর্যন্ত কার্যকর হবে।

প্রফেসর ড. ফারুক আহমেদ উল্লা খান আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ে যোগদান করবেন বলে বিশ্ববিদ্যালয়টির প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উল্লেখ্য, প্রফেসর ড. ফারুক আহমেদ উল্লা খান ১৯৪৯ সালের ১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) হতে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। ১৯৭৩ সালে তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে প্রভাষক পদে যোগ দেন এবং ১৯৯৫ সালে অধ্যাপক পদে উন্নীত হন। দীর্ঘ শিক্ষকতা জীবনে তিনি বুয়েট-এ ডীন, সিন্ডিকেট সদস্য, প্রভোস্ট ও বিভাগীয় প্রধানসহ বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন করে ২০১৫ সালে বুয়েট হতে অবসর গ্রহণ করেন। অবসর পরবর্তী তিনি ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (ডুয়েট), ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি, শান্ত মারিয়ম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনেলজি, ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতে অধ্যাপক হিসেবে শিক্ষকতা করেছেন।

শেয়ার করুন