প্রতিবেশী নীতিতে বাংলাদেশকে প্রথম গণ্য করে ভারত: প্রণয় ভার্মা

নিজস্ব প্রতিবেদক

প্রণয় কুমার ভার্মা
প্রণয় কুমার ভার্মা। ছবি : সংগৃহীত

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বর্তমান দ্বিপক্ষীয় সম্পর্ক পারস্পরিক উন্নয়নের পরিপূরক হচ্ছে। নয়াদিল্লি তার প্রতিবেশী নীতিতে ঢাকাকে প্রথম গণ্য করে। তিনি বলেন, আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক আজ সত্যিই বহুমুখী ও পারস্পরিক উন্নয়নের পরিপূরক।

আজ বৃহস্পতিবার ভারতীয় হাইকমিশনে ‘ভারত বিচিত্রা’র সুবর্ণজয়ন্তী উপলক্ষে এর বিশেষ সংস্করণের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ভারত ও বাংলাদেশ এমন একটি চমৎকার সম্পর্ক উপভোগ করছে, বিশ্বে যার জুড়ি মেলা ভার।

হাইকমিশনার বলেন, ভারত যখন জি-২০ এর প্রেসিডেন্ট হয়, নয়াদিল্লি সেই গুরুত্বপূর্ণ বহুজাতিক প্ল্যাটফর্মের আলোচনায় যোগ দিতে বাংলাদেশকে বিশেষ অতিথি দেশ হিসেবে আমন্ত্রণ জানায়।

তিনি আরও বলেন, আমরা বিশ্বাস করি, বৈশ্বিক উন্নয়নে অবদান রাখা, বিভিন্ন বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা, প্রতিকূলতা উত্তরণ এবং অগ্রগতি অর্জনে বাংলাদেশের সাফল্যের গল্প বিশ্বমঞ্চে শোনা যাবে এবং তা থেকে অন্যরা গুরুত্বপূর্ণ শিক্ষা নিতে পারবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন ও মহাপরিচালক কবি মোহাম্মদ নুরুল হুদা।

শেয়ার করুন