পাপিয়া-কাণ্ডে ‘দায়িত্বে অবহেলায়’ কাশিমপুর মহিলা কারাগারের জেল সুপারকে বদলি

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরের কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারের জেল সুপার ওবায়দুর রহমানকে রাজশাহী প্রশিক্ষণকেন্দ্রের প্রধান প্রশিক্ষক হিসেবে বদলি করা হয়েছে। কারাগারের একাধিক কর্মকর্তা বলছেন, যুব মহিলা লীগের সাবেক নেত্রী শামীমা নূর পাপিয়ার কারাগারের ভেতরে অপরাধী চক্র গড়ে তোলার ঘটনার জেরে এ আদেশ দেওয়া হয়েছে।

গত বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের (কারা-১ শাখা) উপসচিব তাহনিয়া চৌধুরী স্বাক্ষরিত এক চিঠিতে ওই বদলির আদেশ দেওয়া হয়। এর আগে দায়িত্বে অবহেলার কারণে গত ৩০ জুলাই কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারের ছয় কারারক্ষীকে দেশের বিভিন্ন কারাগারে বদলি করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে কাশিমপুর কারাগারের এক কর্মকর্তা বলেন, ওবায়দুর রহমানের মহিলা কারাগারের জেল সুপার দায়িত্ব পালন করা অবস্থায় বন্দী নির্যাতনসহ নানা অনিয়ম হয়েছে। এসব বিষয়গুলো ‘পাপিয়া-কাণ্ডের’ পরই জানাজানি হচ্ছে। ওবায়দুর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে সঠিক দায়িত্ব পালন করতে পারেননি। এ কারণে তাকে বদলি করা হয়েছে।

কারা কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, ৩০ জুলাই পাঠানো একটি আদেশে একযোগে ছয় কারারক্ষীকে তাৎক্ষণিক বদলি করা হয়। কারারক্ষী আলেয়া চৌধুরীকে লক্ষ্মীপুর, শাম্মী আক্তারকে সুনামগঞ্জ, সোহেলা আক্তারকে ঝালকাঠি, সেলিনা আক্তারকে শেরপুর, ঝর্ণা আক্তারকে চাঁপাইনবাবগঞ্জ ও লাকী আক্তারকে কুড়িগ্রাম জেলা কারাগারে পাঠানো হয়েছে। তাদের তাৎক্ষণিক কর্মমুক্তির (স্ট্যান্ড রিলিজ) আদেশে কারা মহাপরিদর্শকের পক্ষে স্বাক্ষর করেন অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল শেখ সুজাউর রহমান

শেয়ার করুন