যথাযথ চিকিৎসাসেবার মাধ্যমে রোগীদের মুখে হাসি ফোটাতে হবে

ডেস্ক রিপোর্ট

ছবি : সংগৃহিত

দেশের সকল মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতালে আসা রোগীদের মমতার হৃদয় নিয়ে যথাযথ চিকিৎসাসেবা প্রদানের মাধ্যমে তাদের মুখে হাসি ফোটাতে চিকিৎসক এবং মেডিক্যাল শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

আজ শনিবার সকাল ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ)’র এ ব্লকের অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে এই আহ্বান জানান উপাচার্য।

দেশের মেডিক্যাল শিক্ষায় উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য চলতি বছরে রেসিডেন্সি প্রোগ্রামে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বরণ ও পরিচিতি এ অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থী এবং চিকিৎসকদের উদ্দেশে তিনি বলেন, যুদ্ধাস্ত্রের কারখানা, তেলের খনি নয়; সবচাইতে বড় সম্পদ হলো জ্ঞান। এই জ্ঞান অর্জনের দিকে সবচাইতে বেশি গুরুত্ব দিতে হবে। অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে জাতির জনকের নামে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে চিকিৎসাসেবা, চিকিৎসা শিক্ষা ও গবেষণা বিশ্বমানে নিয়ে যেতে হবে।

সারাদেশের ২৮টি মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন অনুষদের ৫৭ বিভাগের ১৩ জন বিদেশী ছাত্রছাত্রীসহ এক হাজারের বেশি মেডিক্যাল শিক্ষার্থী, ডীন, কোর্স ডাইরেক্টর, বিএসএমএমইউ’র অধিভুক্ত কলেজের প্রধানগণ, বিএসএমএমইউ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও শিক্ষবৃন্দ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এসময় এসব প্রতিষ্ঠানের ডীনরা নিজ নিজ অনুষদের ছাত্রছাত্রীদের পরিচয় করিয়ে দেন।

অনুষ্ঠানে দেশের শিক্ষার্থীদের মধ্যে সার্জারি অনুষদে ৪৪২ জন, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদে ১১৮ জন, মেডিসিন অনুষদে ৩৬৩ জন, ডেন্টাল অনুষদে ৪৬ জন এবং শিশু অনুষদে ১১২ জন শিক্ষার্থী অংশ নেন। যারা সবাই এমবিবিএস, বিডিএস ডিগ্রী অর্জনকারী চিকিৎসক।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমানসহ বিভাগের চেয়ারম্যান ও শিক্ষার্থীরা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে