উইকিলিকসের ফাঁস করা দুনিয়া কাঁপানো কিছু নথি

আন্তর্জাতিক ডেস্ক

দুনিয়া কাঁপানো কিছু নথি
ছবি- সংগৃহিত

২০০৬ সালে প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত কয়েক হাজার গোপন নথি ফাঁস করেছে উইকিলিকস। উইকিলিকসের ফাঁস করা গোপন নথির মধ্যে যুদ্ধ থেকে শুরু করে কোনো কিছুই বাদ পড়েনি। বিবিসির প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী জেনে নিন উইকিলিকসের ফাঁসকৃত কিছু দুনিয়া কাঁপানো তথ্য।

ইরাকের বাগদাদে মার্কিন হেলিকপ্টারের চালানো হামলায় বেসামরিক নাগরিক নিহত হওয়া সম্পর্কিত এক ভিডিও উইকিলিকস ২০১০ সালে ফাঁস করে। ভিডিওতে দেখা যায়, আহতদের উদ্ধারে একটি গাড়ি এগিয়ে এসেছিল। সেটিকে লক্ষ করেও গুলি ছোড়া হয়েছিল। সেই হামলায় রয়টার্সের একজন আলোকচিত্রী ও তার সহকারী মারা যায়।

২০০১ সালের সেপ্টেম্বর মাসের ১১ তারিখ নিউ ইয়র্কে টুইন টাওয়ারে হামলার দিন একে অপরের খবর নিতে মানুষজনকৃত প্রায় ছয় লাখ পেজার বার্তা প্রকাশ করেছিল উইকিলিকস।

মার্কিন সেনা গোয়েন্দা সংস্থার সাবেক বিশ্লেষক চেলসি ম্যানিংয়ের বেশ কিছু ফাঁসকৃত তথ্য উইকিলিকস প্রকাশ করেছে। ইরাক যুদ্ধ সম্পর্কিত ফাঁসকৃত তথ্যে দেখা গেছে ৬৬ হাজারের বেশি বেসামরিক নাগরিক হত্যা করা হয়েছে।

২০১৬ এর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচারণা বিষয়ক প্রধান জন পোডেস্টার ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করা কয়েক হাজার ইমেইল ফাঁস করেছিল উইকিলিকস।

২০১৫ সালে মার্কিন চলচ্চিত্র নির্মাতা প্রতিষ্ঠান সনি পিকচারস-এর প্রায় দুই লাখ ইমেইল ও কুড়ি হাজার নথি ফাঁস করা হয়েছিল। ফাঁস করা ইমেইলগুলোতে অভিনেতাদের বিষয়ে সনি পিকচার্সের প্রোডিউসারের কটূক্তি উঠে আসে।


সূত্র: বিবিসি

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে