বাংলাদেশের পরমাণু অস্ত্র নিরোধ চুক্তিতে স্বাক্ষর

কূটনৈতিক প্রতিবেদক

পরমাণু অস্ত্র নিরোধ চুক্তিতে স্বাক্ষর
ছবি : সংগৃহিত

আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের পরমাণু অস্ত্র নিরোধ চুক্তি ‘ট্রিটি অন দ্য প্রহিবিটেশন অব নিউক্লিয়ার ওয়েপনস-২০১৭’ স্বাক্ষর করেছে বাংলাদেশ।

আজ শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনের ফাঁকে শুক্রবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জাতিসংঘের ট্রিটি সেকশনে স্বাক্ষরিত চুক্তির দলিল জমা দেন।

চুক্তির খসড়া উন্মুক্ত করার প্রথম দিনেই বাংলাদেশ এতে স্বাক্ষর করেছে। ৩২টি দেশ এতে স্বাক্ষর করেছে। বাংলাদেশ পুরোপুরি পরমাণু বোমা নিরস্ত্রীকরণে বিশ্বাস করে এবং ইতিমধ্যেই বিশ্বের অন্যান্য পারমাণবিক চুক্তিতে স্বাক্ষর করেছে।

পরমাণু অস্ত্র নিরোধ চুক্তি সম্পর্কে কিছুদিন আগে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে বলেছিলেন, বাংলাদেশ বিশ্বাস করে যে পরমাণু অস্ত্র চূড়ান্ত নিরাপত্তা ও শান্তি নিশ্চিত করতে পারে না।

অন্যদিকে, এই নিশ্চয়তা প্রদান সম্ভব যদি শিক্ষা, আর্থসামাজিক অগ্রগতি ও গণতান্ত্রিক মূল্যবোধ সংরক্ষণের মাধ্যমে জনগণকে ক্ষমতায়িত করা যায় এবং শান্তি অর্জনে মানুষের সামর্থ্যকে ব্যবহার করা যায়। কোনো সন্দেহ নেই, শান্তিকে সুরক্ষিত রাখার এসব কাজে আমাদের বিনিয়োগ করতে হবে কিন্তু আমরা নিশ্চিত বলতে পারি, এটি পারমাণবিক অস্ত্র তৈরি এবং তা দিয়ে যুদ্ধ করার জন্য যে মূল্য দিতে হয় তা তার চেয়ে কম।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে