মিজোরামের সঙ্গে আসামের সংঘর্ষ, ৬ পুলিশ নিহত

আন্তর্জাতিক ডেস্ক

মিজোরাম-আসাম

সীমান্ত নিয়ে মিজোরাম রাজ্যের সঙ্গে সংর্ঘষে আসামের ৬ পুলিশ নিহত হয়েছে। সোমবার (২৬ জুলাই) এ সংঘর্ষের ঘটনা ঘটে। আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এ খবর জানিয়েছেন।

এই সংঘাতের জন্য পাল্টাপাল্টি দোষারোপের পর এ নিয়ে দুই রাজ্যের মুখ্যমন্ত্রী নালিশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কাছে। তারা দুজনেই টুইটারে মোদি ও অমিতকে ট্যাগ দিয়ে পোস্ট দিয়েছেন।

universel cardiac hospital

এনডিটিভির খবরে বলা হয়, আসামের চাচর ও মিজোরামে কোলাসিব জেলায় গুলি বিনিময় ও সরকারি গাড়িতে হামলার ঘটনা ঘটে।মিজোরামের মুখ্যমন্ত্রী টুইটে একটি ভিডিও শেয়ার করেছেন। ভিডিওতে দেখা যায়, কিছু লোকজন অস্ত্র ও লাঠিসোঠা নিয়ে হামলায় অংশ নিচ্ছেন।সেখানে তিনি লেখেন, এগুলো এখই বন্ধ হওয়া দরকার।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, অমিত শাহ শিলংয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গে সাক্ষাতের দুই দিন পরই এ সংঘর্ষের ঘটনা ঘটল। স্বরাষ্ট্রমন্ত্রী সীমান্ত সমস্যা সমাধানে দুই রাজ্যের মুখ্যমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন।

মিজোরামের তিন জেলা আইজল, কোলাসিব ও মামিতের সঙ্গে আসামের চাচর, হেইলাকান্দি ও করিমগঞ্জের ১৬৪ দশমিক ৬ কিলোমিটার দীর্ঘ সীমানা রয়েছে।

ওই জেলার বাসিন্দারা একে অপরকে অনুপ্রবেশের অভিযোগ এনে কয়েক বছর ধরে সীমান্তের ‘বিতর্কিত’ এলাকায় সংঘাতে জড়িয়ে আসছে।

সর্বশেষ সংঘর্ষের ঘটনা ঘটে জুনে। তখন উভয় রাজ্যের আইন শৃঙ্খলা বাহিনী ‘অনুপ্রবেশের’ অভিযোগ করে।

আসামের চাচর জেলায় মিজোরাম সীমান্তবর্তী লায়লাপুর এলাকার দখল নিয়ে সোমবার (২৬ জুলাই) বিরোধ বাধে দুই রাজ্যের বাসিন্দাদের।

আসামের সঙ্গে মেঘালয়া ও অরুনাচল প্রদেশেরও সীমানা নিয়ে বিরোধ রয়েছে।

শেয়ার করুন