পল্লী বিদ্যুতের বিল পরিশোধে বিকাশের ‘পে বিল’ সেবা চালু

মত ও পথ রিপোর্ট

পল্লী বিদ্যুতের গ্রাহকরা তাদের বিকাশ একাউন্টের মাধ্যমে যেকোন স্থান থেকে যেকোন সময় বিল পরিশোধ করতে পারবেন। সারাদেশে পল্লী বিদ্যুতের দুইকোটির ও বেশি গ্রাহকের বিল পরিশোধ ঝামেলামুক্ত, সহজ, সাশ্রয়ী এবং নিরাপদ করতে আজ দেশের বৃহত্তম মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ, রাষ্ট্রীয় মালিকানাধীন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটকের কারিগরি সহায়তায় ‘পে বিল’ সেবা চালু করেছে। কেবল বিল পরিশোধই নয় পল্লী বিদ্যুতের গ্রাহকরা বিদ্যুৎ বিলের পরিমানও তাদের বিকাশ একাউন্টের মাধ্যমে চেক করতে পারবেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার আজ এক অনুষ্ঠানে এ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। সেখানে আরো উপস্থিত ছিলেনটেলিটকের ম্যানেজিং ডিরেক্টর মোঃ সাহাব উদ্দিন, বিকাশেরচিফ কর্মশিয়াল অফিসার মিজানুর রশীদ এবং চিফ এক্সর্টানাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মোঃ মনিরুল ইসলাম (অবঃ)।

universel cardiac hospital

২ কোটিরও বেশি গ্রাহক নিয়েবাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডহচ্ছে সবচেয়ে বড় বিদ্যুৎ বিতরণ প্রতিষ্ঠান এবং এর প্রায় সকল গ্রাহকই গ্রামে ও প্রত্যন্ত অঞ্চলে বসবাস করেন, যেখানে আবার বানিজ্যিক ব্যাংকের শাখা খুবই সীমিত বা নেই বললেই চলে। বিকাশের মাধ্যমে বিল পরিশোধের সুবিধার কারণে এখন আর পল্লী বিদ্যুৎ গ্রাহকদের আলাদা করে সময় ও সুযোগ বের করে ব্যাংক বা পল্লী বিদ্যুৎ সমিতির অফিসে গিয়ে বিল পরিশোধের ঝামেলা পোহাতে হবে না। দিনে রাতে যেকোন সময় যেকোন স্থান থেকে সহজেই এখন তারা বিল পরিশোধ করতে পারবেন।

মোস্তাফা জব্বারউদ্বোধনী অনুষ্ঠানে বলেন,সহজ ও নিরাপদ লেনদেনের জন্য সরকার প্রতিটি ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা চালু করে একটি ‘ক্যাশলেস সোসাইটি’ গড়ার প্রয়াস চালাচ্ছেন। টেলিটকের কারিগরি সহায়তায় বিকাশের মাধ্যমেপে বিল’র মত ডিজিটাল পেমেন্ট এই প্রক্রিয়াকে আরো গতিশীল করবে।
মোঃ সাহাব উদ্দিন বলেন, গ্রাহকদের বিল পরিশোধ সেবায় বিকাশকেটেলিটকের সঙ্গী হিসেবে পেয়ে আমরা খুশি। এই পদক্ষেপ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যর সাথে সামঞ্জস্যপূর্ণ।

বিকাশের চিফ কর্মশিয়াল অফিসার মিজানুর রশীদ বলেন, এই সেবার কল্যাণে গ্রাহকরাসহজে ও সাচ্ছন্দ্যে তাদের ঘরে বসেই বিল দিতে পারবে।বিদ্যুৎ বিল পরিশোধের জন্য তাদের এখন থেকে আর দূরে কোথাও যেতে হবে না। তিনি আরো বলেন, বিকাশ অন্যান্য ইউটিলিটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের বিল প্রদান সেবা সহজ, খরচ সাশ্রয়ী এবং ঝামেলামুক্ত করতে তাদের সাথে যৌথভাবে কাজ করতে আগ্রহী।

বিল পরিশোধ করতে গ্রাহককে *২৪৭# ডায়াল করে মেন্যু থেকে ৫ নম্বর ‘পে বিল’ নির্বাচন করতে হবে। এরপর কিছু ইন্টারঅ্যাকটিভ ধাপ অনুসরণ করে বিল পরিশোধ সম্পন্ন করা যাবে। শুরুতে বিকাশ এর ইউএসএসডি মেনু থেকে এই সেবা নেয়া যাবে। পরবর্তীতে বিল পেমেন্ট সেবাটি বিকাশ অ্যাপেও অর্ন্তভুক্ত হবে।

এস/৯৭১৮/১২

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে