পানির চাহিদা পূরণে বৃষ্টির পানি সঞ্চয় করার আহবান

ডেস্ক রিপোর্ট

ভূগর্ভস্থ পানি হ্রাস পাওয়ায় মানবিক বিপর্যয় রোধে এবং পানির চাহিদা পূরণের লক্ষ্যে সবাইকে বৃষ্টির পানি সঞ্চয় করার আহবান জানিয়েছেন নৌ পরিবহণ মন্ত্রী শাজাহান খান।
আজ ঢাকায় সেগুনবাগিচাস্থ স্বাধীনতা হলে ‘ভূগর্ভস্থ পানি হ্রাস এবং ভূগর্ভস্থ পানি পরিপূরণে বৃষ্টির পানি সঞ্চয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহবান জানান।
সাউথ এশিয়ান পিপলস্ ফোরাম এই সেমিনারের আয়োজন করে। ফোরামের সভাপতি লাভলী ইয়াসমিনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সংসদ সদস্য হাজেরা সুলতানা ও পানি বিশেষজ্ঞ এনামুল হক।
শাজাহান খান আরো বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীর তাপমাত্রা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। প্রকৃতির এসব পরিবর্তনে শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বের মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রকৃতির বিপর্যয় থেকে রক্ষাকল্পে সরকার নানামূখী পদক্ষেপ গ্রহণ করেছে।
মন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ায় সড়কপথ, রেলপথ ও নৌপথের যোগাযোগ ব্যবস্থা সুগম করার লক্ষ্যে কাজ হচ্ছে। ইতোমধ্যে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভূটানের মধ্যে সড়কপথ চালু হয়েছে। নৌপথে বাংলাদেশ-ভারতের মধ্যে জাহাজ চলাচল করছে।
নৌমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার আন্তর্জাতিক নদীগুলোর ন্যায্য হিস্যা আদায়ে সরকার কাজ করছে। ১৯৯৬ সনে প্রধান মন্ত্রী শেখ হাসিনা ভারতের সাথে গঙ্গার পানির ন্যায্য হিস্যা আদায়ে চুক্তি করেছে।
তিনি বলেন, বাংলাদেশে ২৪ হাজার কিলোমিটার নৌপথ ছিল। বিভিন্ন সরকারের অযতœ অবহেলায় সেগুলো হারিয়ে গেছে। বর্তমান সরকার বাংলাদেশের হারিয়ে যাওয়া নদীগুলো উদ্ধারে এবং সেগুলোতে পানির প্রবাহ ধরে রাখার জন্য এ পর্যন্ত ১,৫০০ কিলোমিটার নৌপথ খনন করেছে। নৌপথ খননের জন্য আওয়ামী লীগ সরকার ২০০৯ – ২০১৩ মেয়াদে ১৪টি ড্রেজার সংগ্রহ করেছে এবং চলতি মেয়াদে ২০ টি ড্রেজার সংগ্রহের কার্যক্রম চলমান রয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

শেয়ার করুন

universel cardiac hospital

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে