ইউটিউবের প্রতিদ্বন্দ্বিতায় ‘ফেসবুক ওয়াচ’

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

গুগলের ইউটিউবের মত ভিডিও স্ট্রিমিং সেবা নিয়ে আসল এবার ফেসবুক। ফেসবুক ওয়াচ নামক এ ভিডিও স্ট্রিমিং সেবাকে ইউটিউবের প্রতিদ্বন্দ্বী হিসেবে ধরা হচ্ছে।

২০১৭ সালের সেপ্টেম্বরে এ সেবা চালুর ঘোষণা দিয়েছিল ফেসবুক। তবে এতদিন পর্যন্ত এ ফিচারটি শুধু যুক্তরাষ্ট্রের ইউজাররাই ব্যবহার করতে পারতেন। এখন এটি বিশ্বব্যাপী উম্মুক্ত করে দেয়া হল।

universel cardiac hospital

তবে শুরুতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউ জিলেন্ডের ইউজাররা এখন থেকে এ ফিচার সুবিধা পাবেন। বিশ্বের অন্যান্য প্রান্তের ইউজারদের আরও কিছু অপেক্ষা করতে হবে এর জন্য।

ফেসবুক ইউজাররা এ স্ট্রিমিং সেবার মাধ্যমে ভিডিও দেখা, শেয়ার থেকে শুরু করে কন্টেন্ট বানিয়ে ছাড়তেও পারবেন। এসব ভিডিও কন্টেন্টের মধ্যে বিজ্ঞাপনও প্রচার করা যাবে

এছাড়া এর মাধ্যমে নানা অনুষ্ঠান দেখা যাবে। এর আগে রয়টার্সের এক প্রতিবেদন জানা যায়, এসব অনুষ্ঠানের জন্য ফেসবুক ধরনভেদে ১০ হাজার ডলার থেকে আড়াই লাখ ডলার পর্যন্ত অর্থ পরিশোধ করবে। তবে এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষে মুখ খোলেনি।

এটিকে ইউটিউবের প্রতিদ্বন্দ্বী হিসেবে ধরা হলেও মূলত অনলাইন টিভি ও ভিডিও প্ল্যাটফর্মগুলোকে প্রতিযোগিতায় ফেলে এ বাজার ধরতে এমন সেবা নিয়ে আসল ফেসবুক। স্যাটেলাইট টিভি চ্যানেল, অনলাইন টিভি, অ্যামাজন ভিডিও, নেটফ্লিক্স, বিবিসি আইপ্লেয়ারের ভিডিও চ্যানেল ও প্ল্যাটফর্মের প্রতিযোগী হবে এটি। সূত্র: বিবিসি

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে